নূতন প্রণালী ও তত্ত্ব সমালোচনা | Nutan Pranali O Tattwa-Samalochana

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অস্তিত্ব বিষয়ক সমালোচনা। >আছে। তাদৃশ পদার্থ সমূহের অস্তিত্ব কোনরূপ ধারণার উপর নির্ভর করে ai অর্থাৎ ধারণা হইতে তত্তৎ পদার্থ সম্পূর্ণ স্বতন্ত্র। সেই সকল পদার্থ কেহ প্রত্যক্ষ করুক আর না করুক, কেহ সেই সকল বিষয়ে কোনরূপ কল্পনা করুক আর না করুক; €সই সকল বিষয়ে কাহারও জ্ঞান sBe আর না হউক; sex পদার্থ সমূহ যে বিদ্যযান আছে তাহার সন্দেহ নাই। যে সকল awe অলীক a faa, তাহার| কেবল warfare ate এবং কাল্পনিক; অর্থাৎ মনোব্যাপার হইতে তাহার্গিগের স্বতন্ত্র অস্তিত্ব নাই। স্বতন্ত্রবস্তবাদ অনুসারে জড়প্রকৃতি এবং চৈতন্য ‘aj মন” এই উভয়েরই স্বতন্ত্র অস্তিত্ব স্বীকৃত হয়; অর্থাৎ জড়বাদ এবং বিজ্ঞানবাদ উভয়ই এই মতের অন্ততুক্ত। স্থতরাং বিজ্ঞানবাদ ( Plato ), সদ্বস্তবাদ ( Aristotle ), প্রক্বতি পুরুষবাদ ( সাংখ্য ), অণুবা॥ ( ন্যায় বৈশেষিকারি ), অব্যক্তবাদ ( Kant ete’, এবং অজ্ঞেয়তাবাদ (Spencer) প্রভৃতি সকল মতই স্বতস্ত্র বস্তুবাদের AVES হইয়া থাকে।উপরি উল্লিখিত মতবাদসমূহে লোকপ্রসিদ্ধ অস্তিত্বের হেতু Aza ( অর্থাং প্রত্যক্ষ হওয়া বা প্রত্যক্ষ হইবার যোগ্য হওয়া ইত্যাদি ) সামান্ততঃ প্রযুক্ত হইতে পারে না। কারণ এই সকল মতবাদের মধ্যে এমন অনেক VY আছে (যেমত অণু বা অব্যক্তাদি ) ater ইন্জ্িয়গম্য নহে এবং কখনও ইন্দ্র প্রত্যক্ষের ঘোগাও নহে । এই সকল মতবাদীদিগের মধ্যে কেহ কেহ্‌ বলেন যে জগতের মূলতত্তব স্বতন্ত্র আছে ( অর্থাৎ তাহার অস্তিত্ব স্বতঃসিদ্ধ ) এবং তাহা সকল পদার্থের মূলে AACN বর্তমান আছে। এই সকল মতের সাধারণ সারাংশ এই যে প্রকৃত মুলবস্তর অস্তিত্ব কেহই অস্বাকার করিতে পারেন না এবং তাহা আমাদিগের stat হইতে সম্পূর্ণ স্বতন্ত্র। আমাদিগের বৃদ্ধিবৃত্তির পরিচ্ছন্নতা প্রভৃতি দোষ বশতঃ আমরা যুলতত্বের স্বরূপ বুঝিতে পারি না।এই সক্ল মতাঙ্গসারে পদার্থ সমূহ যাহা বস্তুতঃ আছে তাহা কখনও জ্ঞাত হইতে পারে, অথবা ABTS থাকিতে পারে, fer একবরাক্তি এক সময়ে এবং



Leave a Comment