গণতন্ত্র, সংস্কৃতি ও অবক্ষয় | Ganatantra, Sanskriti O Abakshay

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
হোলে তার তাগিদে আর্থিক, TRS এবং সামাজিক অবস্থার উন্নতিও অবশ্বাভাবী | বাক্তিস্বাতন্ত্যাবোধের স্কুরণের ফলে মান্য বুঝতে শেখে যে কোনো একটি- মাত্র উদ্দেশ্যের Rice সব মানুষের সাধনাকে ঢালার চেষ্টা সম্ভবও নয়, উচিতও নয়। তাছাড়া একই উদ্দেশ্য সামনে রেখে বিভিন্ন উপায় অঙন্ুসরণ করা সম্ভব৷ এবং ফলাফলের দিক থেকে উদ্দেশ্যের চাইতে উপায়ের মূল্য কম নয়। বিভিন্ন বিকল্পলের ঘাতপ্রতিঘাত মানুষের জীবনকে সমৃদ্ধতর করে তোলে । অধিকাংশ লোকের সমর্থনের জোরে কোনো সিদ্ধান্ত wate প্রতিপন্ন হয় না। গোঁড়ামির অভ্যাস থেকে মুক্ত না হওয়া পর্যন্ত উদারতস্ত্রের প্রতিষ্ঠা অসম্ভব। পৃথিবীর জন- সাধারণকে স্বাধীন চিন্তায় শিক্ষিত করে তুলতে পারলে তবেই আধুনিক সভ্যতা বিশ্বব্যাপী উদারভাস্ত্রিক সভ্যতায় পরিণতি লাভ করবে। এই শিক্ষার অভাবই উদারতন্ত্রের সমকালীন সম্কটের মূল কারণ |॥ তিন iসাল্ভাদোরী উদারতন্ত্রের সঙ্কট নিয়ে সাধারণভাবে আলোচনা করেছেন। প্রশ্ন ওঠে, এশিয়া, আফ্রিকা, এবং লাতিন আমেরিকায় না হয় ব্যক্তি- স্বাতস্ত্রাবোধের অভাব উদানতন্ত্রের প্রতিষ্ঠায় প্রতিবন্ধক wR করেছে; fee পশ্চিম ইয়োরোপে উদাবতন্ত্রের সমকালীন অবক্ষয়ের কারণ কি? প্রথম মহাযুদ্ধের পর একদিকে spay এবং অন্যদিকে ফাসিজ্‌ম-এর আঘাতে ইয়োরোগে উদারতন্ত্র এত তাড়াতাড়ি ভেঙে পড়ল কেন? যে ইতালিতে CTA জীবনবোধের প্রথম প্রস্করণ ঘটেছিল, সেখানে মুসোলিনীর দীর্ঘস্থায়ী প্রতিপত্তির কারণ fee গোয়েটের জন্মভূমি জার্মানীতে aba কি করে ক্ষমতায় এল ? তার চাইতেও যা বিস্ময়কর, স্বাধীনতা, মাম্য এবং মৈত্রীর দেশ ফ্রান্স কেন ছা গলের একনায়কৃত্ব মেনে নিয়েছিল ? Rahs, স্ইইট্জারল্যাও এবং স্ক্যাঙিনেভিয়ান দেশ কটি বাদ দিলে পশ্চিম ইয়োরোপের কোথায়ই বা উদারতন্ত্র প্রতিষ্ঠা লাভ করেছে, অথবা টিকে আছে ?উদারতন্ত্রী এতিহাসিক স্যালুইন শাপিরো তার একটি ate এপ্রশ্নের আংশিক জবাব দেবার চেষ্টা করেছেন ।১২ আংশিক, কেননা তাঁর আলোচন) শুধু ইংল্যাগু এবং Bory অভিজ্ঞতার বিশ্লেষণের মধ্যে সীমাবদ্ধ। তাছাড়া তিনি উদারতন্ত্রের প্রতিদ্বন্দী হিসেবে শুধু ফাসিঙ্গস-এর উদ্ভবের কয়েকটি স্থ্র নিয়ে বিচার করেছেন। শাপিরো-র বিশ্লেষণ অনুসারে বিংশ শতাকীতে ফাসিজ ম্‌-এর ব্যাপক প্রতিষ্ঠা ঘটলেও উনিশ শতকের ইতিহাসের মধ্যে তার১৭



Leave a Comment