গীতায় ঈশ্বরবাদ | Gitay Ishwarbad

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রথম অধ্যায়। . ষড় দর্শনের FA কথা |এ দেশের Tey ট্্মালদমল সাংখ্য ও পা়ঞজল, পূর্বমীমাংসা ও উত্তরমীমাংসা বা বেদাস্ত। প্রত্যেক দর্শনই Tatetes গ্রথিত। এই সুত্র সকল কথন প্রথম রচিত বা সংকলিত হইয়াছিল, তাহা নির্ণয় করিবার উপায় নাই। তবে এ কথা নিঃসংশয়ে বলা যাইতে পারে যে, TER এখন আমরা যে আকারে পাইযাছি, তাহা বহু শতাব্দী ধরিয়া দর্শন-আলোচনার চরম ফল। See সম্ভবতঃ এই সকল দর্শন সংক্ষিপ্ত হত্রাকারে বিদ্যমান fer প্রাচীন Seiten বৃহদারণ্যকে তদানীং প্রচলিত বিস্তাতেদের উল্লেখ-প্রসঙ্গে এক হরসাহিত্যের উল্লেখ ye হয়--অস্ত TB Bos নিশ্বসিতমেতৎ যদ্‌ ecw] যজুর্বেদঃ সামবেদোইথর্বাঙ্গিরদ ইডি হাসঃ পুরাণং fal Safer: সোকাঃ হুত্রাণি * * aisle |কে বলিবে এই 'হুত্রাণি* * অধুন| শ্রচলিত দর্শনস্থত্র সমূহের রদ নহে?বৃহদারগ্যক_ গীতার পূর্ববর্তী ay অতএব এরূপ সিদ্ধান্ত wal অসঙ্গত নহে যে, যখন গীতা রচিত হয়, তখন ষড় দর্শনের মূল প্রতিপাদ্য ভারতীয় বিদ্বং-সমাজের অপরিজ্ঞাত ছিল না। wes, এ কথা মাহস করিয়া বলা যায় না যে, এক্ষণে এই দর্শনসমূহ যে আকারে প্রচলিত আছে, '্ীতা-রচনার সময়েও তাহাদের সেই আকারই বিদ্তমান ছিল। কারণ, প্রথম সংকলনের পর প্রত্যেক দ্শনই বে অল্প বিস্তর পরিবর্ধিত সতom বৃহ্দারণ্যকের quae 'পুত্রাণি'র উল্লেখ আছে (81912 Siels> )



Leave a Comment