দীনবন্ধু মিত্র [সংস্করণ-২] | Dinabandhu Mitra [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
দীনবন্ধু মিত্র ১০উংক্ষিপ্ত ও বিপর্য্যস্ত হইয়াছিল । কিন্তু এই ভাবে যখন নূতন যুগামস্তকারী আদর্শ ও শিক্ষা বাঙালীর জড়ত্বপ্রাপ্ত বুদ্ধিকে আঘাত করিল, তখন দিশাহারা হইলেও বাঙালী যুবক তাহার প্রাণধর্ম একেবারে WANS ফেলে নাই । Bays নব্যবঙ্গের CSA] উন্মাদনার যে সব কাহিনী প্রচলিত আছে, তাহার প্রত্যক্ষ কারণ ছিল হিন্দু কলেজের একতরফা শিক্ষাপদ্ধতি ; কিন্তু নৃতন আলোকের প্রথরত| তাহাদের চক্ষু Athan দিলেও প্রাণের প্রাচুর্য নষ্ট করে নাই। তাই নূতন পথে যাত্রার ব্যাকুলতা ছিল ছরর্বার, বন্ধনছেদের অধীরতা ছিল Gay | নূতন উৎসাহে পুরাতনের দিকে ভাল করিয়া চাহিয়৷ দেখিবার সময় বা আগ্রহ তাহাদের ছিল না। দেশের সনাতন আদশ তখন অনজ্ঞানাচ্ছন্ন, প্রাচীন সাহিত্যের গুরুত্ব অজ্ঞাত ও অগোচর ; সুতরাং বিদেশের আদর্শ ও বিদেশের সাহিত্যই ছিল নিশ্চিন্ত অবলম্বন । আত্মধর্শ্মের Wage ধারণার অভাবে পরধর্শ্মের প্রত্যক্ষ সত্য যে নবচিস্তার আগ্রহ ও নবশক্তির উৎসাহ সঞ্চার করিয়াছিল, তাহাতে বুঝা যায়, fatale হইলেও নব্যবঙ্গের প্রাণশক্তি ছিল Bye |সে-যুগে এরূপ বিক্ষোভের প্রয়োজনও ছিল | হয়ত বাহির হইতে আঘাত ও প্রেরণা না আসিলে আমর! আত্মশক্তির পরিচয়ও পাইতাম না। এই ধাক্কা প্রথমে লাগিয়াছিল শিক্ষার আদর্শে, পরে ভাব ও চিন্তার AKITA, সমাজ-জীবনের বন্ধন- গ্রন্থিতে ও চিরাচরিত ধর্্মবিশ্বাসের মর্মমূলে । গতান্নগতিকতার



Leave a Comment