ক্রেতাবতীর রামচন্দ্র | Tretabatar Ramchandra

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
\/o [ পত্তিতগণ atta ও রক বনবাসম যেরূপ Aras করেন তাহ। একটু বিস্তীর্ণডাবে লিখিত হইয়াছে বলিয়] আমর rates (সংক্ষিপ্ত notesay মধ্যে ) অস্তমিবিষ্ট না| করিয়| পাঠকবর্গের সুবিধার জন্য বিষয় দুইটা প্র।রস্ধেই মুদ্রিত করিলাম। বল! বাহুল্য অন্যান্য বিষয়ের সম।লোচন| আমর। notesay মধ্যেই রাখিয়াছি। ] ১। বালিবধ--ভগবান্‌ দামচন্ত্র সাধুগণের পরিত্রাণ, পাপাচারিগণের বিনাশ সাধন এবং ধর্মরাজ্য সংস্থাপনের জন্যই মানব রূপে ভূতলে অবতীর্ণ হইয়াছিলেন। ত্যীয় জীবনের সমস্ত কার্য্যেরই মূলমন্ত্র ৭। rea রূপে দেখিলে স্পষ্টই বুঝা যাইবে যে বালিবধ ব্যপারেও সেই উচ্চ ধর্মনীতি সম্যগ্‌-ভাবেই Wa আছে। দেখুন, যখন খয্যমূক শৃঙ্গে ভগবান্‌ স্থুগ্রীবের নিকট ত্যায় শত্রুর নিধনার্থে প্রতিজ্ঞাবদ্ধ হইতেছেন, তখন সেই অভয় বাণীতে স্বার্থপরতার লেশমাত্র আছে কি Ae alta কপীশ্বর ভক্তবংসল রামচন্জ্রের নিকট অভয় প্রার্থনা করিতেছেন — “sae বিনিক্বতো ভ্রাত্রা চরাম্যেষ ভয়ার্দিতঃ। খ্য্যমূকং গিরিবরং হৃতভার্য্যঃ স্মদুঃখিতঃ ॥ * * * * * * * * বালিনো মে watew সর্বলোক SAR | মমাপিত্ব মনাথস্থ্য প্রসাদং PS AHF ॥” ধর্মণীতি যাহার মুলমন্ত্র, তিনি কি আর এ কাতরোক্িতে ত বধির হইতে পারেন? অবিলত্বেই--- “এবমুক্তস্ত Cord ধর্মাজ্ঞো ধর্াবৎসলঃ প্রত্যুনাচ স কাকুংস্ব স্থগ্রীবং প্রহসন্নিব। রং * * * * * SIs তং বধিষ্যামি তব ভার্য্যাপহারিণম্‌ ॥” আর কি? ভগবানের মুখে এই রূপই প্রত্যুক্তি শুনিবার ইচ্ছা হয়। যিনি “শরণাগত- দীনার্ত-পরিত্রাণপরায়ণ,” তিনি এখানে রাজনীতিকের নীরবতা অবলগ্বন করিতে পারেন alt বালী ধর্মরাজ্যে fata আনিয়াছে, সে Saye welt) ধর্ম-সংরক্ষণার্থে বিনি অবতীর্ণ, তাঁহার কর্ণে প্রবেশ করিল “বালী চারিত্র দুযকঃ”। তিনি অমনি চরম Mente TO ATA হইলেন । স্বয়ংই বাপিবধের পর Aca একথা ব্যক্ত করিয়াছেন :-- “অস্ত তং ধরমানস্ত NTT TATA: | রুমায়াং HSC কামাৎ স্যায়াং পাপ কর্ম কৃৎ॥



Leave a Comment