For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)রা ধন্যপদ-পরিচয় একটি ব্রাহ্মণ্য গ্রন্থে যে বাস্ছুদেবকে বিষ্ণু বলে স্বীকার করা হল এটা
তাৎপর্যহীন নয়। তিনি অন্মান করেন অশোকের বৌদ্ধধর্ম প্রচারের
ফলেই SAT আত্মরক্ষার্থ ভাগবত সম্প্রদায়ের সঙ্গে সখ্য স্থাপন করতে
বাধ্য হয়েই বাস্থুদেব sre বিষ্ণুত্ব আরোপ করেন (Fy, ১০৭)।
এঁতিহাসিক রমেশচন্দ্র মজুমদারেরও এই মত 1° গীতায়ও কৃষ্ণের বিষ্ণুত্ব স্বীকৃত হয়েছে। এক স্থলে (rel) কৃষ্ণ
নিজেই বলছেন, “আদিত্যানামহং faye’? | তারপর অজু নও তাঁকে ছুই
বার বিষ্ণু বলে সম্বোধন করেছেন (১১।২৪, ৩০) । অতএব গীতাকে
অশোকের পরবর্তী কালের Me বলেই স্বীকার করতে হয়। সব
এঁতিহাসিক অবশ্য এ-বিষয়ে একমত নন। কাশীনাথ BIS তেলাঙের মতে
গীতা খ্রীস্টপূর্ব তৃতীয় শতকের পূর্ববর্তী । রামকৃষ্ণ গোপাল ভাঙ্ডারকারের
মতে এটি খ্রীস্টপূর্ব চতুর্থ শতকের alse পরবর্তী aT কিন্তু কারও
মতেই গীতা বুদ্ধের পূর্ববর্তী নয়। রবীন্দ্রনাথ এতিহাসিক aq) তা হলেও Sta ন্যায় মনস্বীর ইতিহাস-
দৃষ্টির একটি বিশেষ মূল্য আছে। স্কুতরাং গীতার গীতিহাসিক সত্য সম্বন্ধে
তাঁর অভিমত উদ্ধৃত করা অসমীচীন হবে ali রবীন্দ্রসমনে রক্ষিত
একখানি পত্রে (১৩১৫ জ্যৈষ্ঠ ১৮ তারিখে লিখিত) তিনি গীতার স্বরূপ
সম্বন্ধে নিয়লিখথিত অভিমত প্রকাশ করেছেন ।-- গীতার ঠিক ইতিহাসটি পাওয়া গেলেই ওর হেঁয়ালির মীমাংসা her
বেত । গীতার মধ্যে কোনো একটি বিশেষ সময়ের বিশেষ প্রয়োজনের
সুর Ste তাই ওর নিত্য অংশের সঙ্গে একটা ক্ষণিক অংশ জড়িয়ে
গিয়ে কিছু যেন বিরোধ বাধিয়ে দিয়েছে। কোনো একজন মহাপুরুষের
বাক্যকে কোনো একটি সংকীর্ণ ব্যবহারে লাগাবার চেষ্টা করলে যে TENT
হয়, গীতায় সে রকম একটা টানাটানি আছে। AAS যুদ্ধে প্রবৃত্ত Ancient India (1952), 2. 183