বাঙ্গলা গীতা ও অনুগীতা | Bangla Gita O Anugita

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বাঈলা গীতা । 9পাইলেও ইঁহাদিগকে বিনাশ করিতে ইচ্ছা! করি না; ধৃতরাষ্ট্র পুত্রগণকে বধ করিয়৷ আমাদের কি ye হইবে--তাহা বল দেখি জনার্দন ? যদিও ইহারা আততায়ী [ আততায়ি-বধ শাস্তর- নিষিদ্ধ নহে *] তথাপি ইঁহাদিগকে বধ করিলে, আমাদের পাপই হইবে ; অতএব, হে মাধব! আমাদের বান্ধব এই ধৃতরাষ্ট্র- তনয়গণের এবং স্বজনাদির বধ-সাধন করিয়া আমি কেমন করিয়া সুখী হইব ? যদিও কৌরবের! লোভ-পরবশ হওয়ায় ইহাদের চিত্ত কলুষিত হইয়াছে ; Yea ইহার! এই কুলক্ষয়কর মহাযুদ্ধে দোষ দেখিতেছে না, _মিত্র-বধেও পাতক বোধ করিতেছে না; কিন্তু আমরা এই কুলক্ষয়ের দোষ দেখিয়াও কি এই পাপ হইতে নিবৃত্ত হইব না ? কুলক্ষয় হইলে, সনাতন কুলধর্স্ম বিনষ্ট হয় এবং ধর্্মনাশ হইলে, অবশিষ্ট সমস্ত কুল অধর্শ্মে পরিব্যাপ্ত হইয়া পড়ে। বংশ wee পরিব্যাপ্ত হইলে,* স্মৃতিশাস্ত্রে উল্লিখিত আছে--“অগ্নিদো santos শাস্মপাণিধনাপহঃ CHEN চ WES হযাততায়িনঃ।?” (>) অগ্নিদাতা (২) বিষদাত। (৩) শল্ত্রপ্রহারোঘ্ত (৪) ধনাপহারী (৫) ক্ষেত্রাপথারী এবং (৬) দারাপহরণকারী--এই ছয় প্রকার আততায়ী। অতএব ছুধ্যোধন আমাদের পূর্ণভাবে আততায়ী। “নাততায়ীবধে দোষে হন্তর্ভবতি wpa” আততাযম়ীকে বধ করিলে, sara কোন দোষই হয় না। শাস্ত্রে এইরূপ বিধান থাকিলেও Sy পিতামহ, HI ও ক্বপ গুরু এবং ছর়্যোধনাদি স্বজনবগ; এভন্য ইহারা অ/ততায়ী হইলেও অবধ্য = ইঁহাদিগকে বধ করিতে পারিৰ না--দাংসারিক বুদ্ধিতে উদারহৃদয় অর্জুনের এইরূপ মোহ জঙন্মিয়াছিল।



Leave a Comment