সত্য, সুন্দর, মঙ্গল | Satya, Sundar, Mangal

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সার্বাভৌমিক ও অপরিহার্য মূলডত্বের সত্তা ঙকর্তৃত্ব করে। বিশেষ-বিশেষ ব্যাপার-সমূহের মধ্যে থাকিয়াও এইগুলি সার্ঝবভৌমিক,--ইহা বিশেষ-বিশেষ ব্যাপারে প্রযুক্ত হইয়া থাকে; আগস্তক ব্যাপারের সহিত মিশ্রিত থাকিলেও, এগুলি নিত্য ও অপ- র্িহার্য্য; আমর! স্বয়ং আপেক্ষিক ও সীমাবদ্ধ হইলেও, আমাদের সমক্ষে এগুলি অসীম ও নিরপেক্ষ বলিয়৷ উপলক্ধি হয়। আমি তোমাদের সম্মুখে পরস্পর-বিরুদ্ধ কতকঙুলা Wate কথা উপস্থিত করিতেছি না, আমি আজ যাহা বলিতেছি otal আমার পুর্ব পূর্বব উপদেশেরই সিদ্ধান্ত ফল |সকল বিষ্ঞানেরই মূলে কতকগুলি সার্্বভৌমিক ও অবশ্তস্তাবী মূলতত্তব যে আছে তাহা ইভঃপূর্বে aria করিতে আমার কিছু মাত্র $2 পাইতে হয় ate |ইহা-ত স্পষ্টই পড়িয়া আছে--গ্রমন কোন' গণিত শাস্ত্র নাই যাহার কতকগুলি স্বতঃসিদ্ধ gore নাই --কতকুলি নির্দিষ্ট লক্ষণ নাই-_অর্থাৎ যাহার কতকগুলি নিরপেক্ষ মূলতত্ব নাই।যাহা চিন্তার গণিত সেই শ্তায়শাস্ত্রের দশা কি হয় যদি আমর! তাহা হইতে FOSSA ya সরাইয়| লই--মেই সব স্থত্র যাহ সকল YS ও সকল সিদ্ধান্তের মূলীভূত।কোন ভোতিকবিজ্ঞান কি সম্ভব হইত, fe ততসংক্রান্ত was Wal ও ব্যাপারের মূলে কোন-একটা৷ হেতু feel মিয়ম না থাকিত ?চরম হেতু-রূপ কোন মূলতত্ত্ব না থাকিলে, শারীরবিজ্ঞান, কি একপদও অগ্রসর হইতে পারিত ? তাহা হইলে কি আমর কোন-একটি দেহুযজ্তের TA করিতে পারিতাম--কোন দৈহিক aa af aa frat করিতে পার্মিতাম ?



Leave a Comment