উপনিষদ ও রবীন্দ্রনাথ | Upanishad O Rabindranath

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রকাশকে গৌণ প্রকাশ বলে নির্দেশ করা হয়েছে। বরং বছরূপে প্রকাশকে soma নিজস্ব প্রকাশরূপেই বণিত করা হয়েছে। ক উপনিষদে আছে যে একই ব্রহ্ম বিভিন্ন রূপ ধারণ করেছেন এবং বিভিন্ন বস্তুর মধ্যে যোগস্থত্র হিসাবে প্রচ্ছন্নতাবে বর্তমান আছেন ।৬ বহুকে ব্যাপ্ত করেই তার HFG | একই সত্তা বহুরূপে প্রকট হয়েছেন। কথাটি পরিস্ফুট করবার জন্য একটি উপমা প্রয়োগ করা৷ হয়েছে। বলা হয়েছে একই অগ্নি বিভিন্নস্থানে বিভ্িন্নরপে প্রকাশ হলেও অগ্নি বলেই তাকে আমরা চিনি। সেইরকম একই ara ববিভিন্নবপে প্রকাশ হয়েও মূলত সেই একই সত্তা রয়ে গেছেন। একই শক্তির বিশ্বে বছরূপে প্রকাশ ঘটেছে ।* নিমিত্ত কারণের লক্ষণ হলে। তা স্থষ্টির নিয়ামক শক্তি। ব্রহ্ম যে বিশ্বের অভাস্তরে থেকেও বিশ্বকে নিয়ন্ত্রণ করেন এ-বিষয়ে উপনিষদে ors উক্তি পাওয়া যায়। এখানেই মানুষের নিমিত্ত কারণত্বের সঙ্গে বিশ্বশক্তির নিমিত্ত কারণত্বের পার্থক্য । যখন মানুষ নিমিত্ত কারণ হিসাবে কাজ করে, তখন সে যাকে নির্মাণ করল তার বাইরে রয়ে যায়, তাকে নিয়ন্ত্রিত করে বাইরে থেকে ৷ কিন্তু প্রকৃতির মধ্যে নিয়ন্ত্রক শক্তি এমনভাবে কাজ করে 'ন। ; কারণ সে-শক্তি প্রকৃতির বাহিরে অবস্থিত নয়। ALA মধ্যে যে প্লোটন, নিউট্রন ও ইলেকট্রন AVS হয়ে থাকে তার নিয়ামক শক্তি তাদের অভাস্তরেই স্থিত ৷ যে-প্রাণণক্তি দেহের নিয়ন্ত্রণ করে তাও তার অভ্যম্করেই স্থিত। উপনিষদে তাই qq হয়েছে যে ব্রহ্ম নিয়ামক শক্তি হিসাবে বিশ্বে দুইভাবে কা করেন । প্রথমত Sta প্রশাসনে সমগ্র বিশ্ব বিধৃত এব: পরিচালিত। স্বর্য-চন্দ্র, ছাব।-পৃথিণী, নিমেষ-মুহূর্ত, অহোরাত্রি ইত্যাদ তারই ৬- একো বশী সব তুতান্তরাস্মা একং MAL ATT As করোতি ॥ $51 VID ৭. আঁদন্যথৈকো SIA প্রবিষ্টো রংপং RA প্রাতিরুূপো FSA away সব্ব'ভুতান্তরাত্মা রূপং রূপং প্রাতির:পো বাঁহন্চ ॥ কঠ। IIS ov



Leave a Comment