প্রাচীন বঙ্গ-সাহিত্য [খণ্ড-৫,৬] | Prachin Bango Sahitya [Vol. 5,6]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রাচীন বঙ্গ-সাহিত্য >BLA এ যুগে Satyparse ভগবানের অবতার মনে করা ইয়। শলীচৈতন্যদেবকে ভগবানের অবতার বলিয়৷ মনে করিয়া ভক্তিসাধক ও ধর্ম পপান্থুদের অনেকেই তাঁহার ভক্ত হইলেন-_ কিন্তু অনেকে আবার বিরোধিতা করিতেও লাগিল । বঙ্গদেশ তখন মুসলমানের অধিকারে । তাহার প্রতি স্থলতান হোসেন শা'র ভক্তি ছিল, তবু মুসলমানের অধিক্কত দেশে এই প্রেমপর্ম প্রচারের পদে পদে বাধা ঘটিতে পারে, এই আশঙ্কায় হয়ত তিনি বঙ্গদেশ ত্যাগ করিয়] পুরীধামে আশ্রয় গ্রহণ করিয়াছিলেন। fea তখনও waa হিন্দুরাজ্য। তাহা ছাড়া, রাজ ও রাজপুরুষগণ এ ধর্মগ্রহণ করিলে সহজে দেশের মধ্যে এ ef প্রচারিত হইবে। পুরী তথন সর্বশ্রেষ্ঠ বৈষ্ণবতীর্থ-- জগম্নাথদেবের মন্দির সেখানে, সর্ববশ্রেণীর বৈষ্ণবদের মঠ ও আশ্রম সেখানে বর্তমান ছিল। পুরীতে থাকিলে বৈষ্ণবৰতার জঙন্ম-ভূমি দক্ষিণাপথের সাধুসস্তগণের ACH মংযেগ ঘটিবে। এসব কথা তাহার Wa থাকিতে পারে।বঙ্গদেশে ধর্ম প্রচারের ভার তিনি তাহার শিষ্যসেবক ও পার্যদগণের উপরই 7s করিয়াছিলেন । অদ্বৈত বঙ্গদেশেই ছিলেন, পুরী ₹ইতে মহাগপ্রতকু নিত্যানমন্দকে বঙ্গদেশে asa দেন এই উদ্দেশ্যে। নিত্যানন্দ সন্ন্যাসী ছিলেন-- প্রভুর আজ্ঞায় তিনি গারহস্থযাশ্রমে ফিরিয়া প্রৌঢ়বয়সে সংসাবী হন | গৃহস্থগণের মধ্যে ধর্মপ্রচারের জন্য eM gars গৃহস্থ হওয়ার প্রয়োজন- এই সত্য তিনি বোধহয় পরে উপলব্ধি করিয়াছিলেন।পুরীতে অবস্থানকালে পুরীর aA দক্ষিণাপথের বিষ্ঞানগরবাণী রায় রামানন্দের সঙ্গে তাহার মৈত্রী হয়। এই মৈত্রীর ফলে মহাপ্রভুব ধর্মজীবনে একট! পরিবর্তন ঘটে। নবদ্বীপ-লীলায় তিনি Seren ভাবে আবিষ্ট হইতেন-- রামানন্দের সহিত সাক্ষাতের ফলে এবং



Leave a Comment