For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)1৫০ Ba এবং বুদ্ধার্থ-চর্য্যা বলিয়া “বুদ্ধ', “পচ চেক We’, আধ্য 'শ্রাবক বুদ্ধ”
গণের fafay চর্য্য আছে। তাহাদের মধ্যে,
‘rtepel-pfaze’, লোক-অর্থ-চর্্যা। ইহার লৌকিক ব্যব-
হারিক অর্থ এই যে লোকের factory sais কিন্তু পরমার্থতঃ লোক-
akon বলিলে,-“লুজ্জল পলুভজলউ CSA লোক্কে
বুচ্চতি ব্থাবুত্তো তেভুমকা aq | ব্থাহ:-_
aerfs, পলুঙ্জতি ভিসক্ৃখণে sas
লোক্চোতি aces’ কাম, রূপ, অরূপ এই ত্রিলোক বা fa-
ভৌমিক ধর্ম সমূহের স্বভাব বা লক্ষণ এই যে ইহারা FR হয়, পগ্রলুন্ধ
হয় বা বিনাশ হয়। এই অর্থ ই লোকার্থ। অর্থাৎ qa, aga, Ae,
বিনষ্ট হয় বলিয়৷ লোক নামে অভিহিত হয়। “স্যে ক্ষেচি স্ম্মু
Reery| সম্বন্তৎ নিস্লোখ-খন্মাতি ।” “যেই কিছু
ধর্ম উৎপন্নশীল তৎমমন্ত ধর্মই ধ্বংসশীল। যদি বিনষ্ট হওয়াই একান্ত
লেকের স্বভাব হয়, তাহ! হইলে এই বিনষ্ট স্বভাবযুক্ত ত্রিলোকের মধ্যে
সমুচ্ছেদ বিমুক্তি বা অনবশেষ “নির্বাণ কোথায়? লোকের মধ্যে
সমুচ্ছেদ নির্বাণ নাই। ‘our’ ও 'বিক্থম্ন' ( বিষ্নভণ ) fate.
আছে; Qa বিমুক্তি বৌদ্ধদের নির্বাণ নহে। তাহা লৌকিক স্বমার্গা-
বলম্বী পৃথকৃজনের নির্বাণ। যেমন,--এই লোক নিত্য, আত্মা, রব,
শাশ্বত বলিয়া] ( পুথুজ্জন ) পৃথকজনেরা মিথ্যাদৃষ্টি গ্রহণ sian থাকে ।”
ইহা ote লোক সংজ্ঞ। নিবারণার্থ শ্রেষ্ঠ নীতি। কিন্তু সেই
পৃথক-জনের। এরূপ Ae, প্রলুব্ধ, বিনাশী .লক্ষণ বা স্বভাবের সম্যক
জ্ঞানাভাবে লোকের মধ্যেই শ্রেষ্ঠ নির্বাণ এই রূপ মিথ্যা দৃষ্টিমূলক
AUS আচার গ্রহণ করিয়া, লোকোত্তর ধর্ম নাই, বুদ্ধ নাস্তিক, Get
নাস্তিকের ধর্ম, লোকোত্তর নির্বাণই বিনাশ, এরপ মিথ্যা”