নাতী কবিতায় রবীন্দ্রনাথ [সংস্করণ-১] | Natya Kabitay Rabindranath [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৪ নাট্যকবিতায় রবীন্দ্রনাথ কাব্যই তাহার ভাব প্রকাশের প্রকৃত মাধ্যম। কাজে কাজেই তিনি নাটক রচনার চেষ্টা ত্যাগ করিয়] কাব্য রচনায় অধিকতর মনোযোগী হইলেন । অন্তত তের চৌদ্দ WAT তাঁহাকে আর নাটক রচনা করিতে দেখা যায় না। এমন কি, ইহারও পরবর্তা কালে নাটক অভিথেয় তাঁহার যে সকল মৌলিক we উহাদেরও অধিকাংশই প্রতীক ও রূপকধর্মী নাটক আখ্যা লইয়া এমন ছুই স্বতন্ত্র গোত্রের অধীন হইয়াছে যাহার সহিত পূর্বের ধারার সম্পর্ক অতিশয় ক্ষীণ বা 'অনুপস্থিত। এই দুই প্রধান রূপের বাহিরে কবির পরবর্তা জীবনে অন্য যে সকল Aes দেখা যায় তাহাদের মধ্যে কয়েকটি কোন গল্প বা উপন্যাসের নাট্য-রূপ, কয়েকটি বা আগেকার নাটকগুলিরই সংশোধিত ও tase a eH মাঝখানকার নাটক রচনার এই বিরতির যুগে রবীন্দ্রনাথ এক ভিন্নতর রূপ-স্ষ্টির মধ্য দিয় প্রথমাবধি অন্ভূত তাহার নাটকীয় আবেগটিকে পাত্রান্তরিত করিয়। লইতে সচেষ্ট হইয়াছিলেন। ইহারই ফলে বাংলা সাহিত্যে নাট্য- কবিতা নামক এক অভিনব সাহিত্য-রূপের স্ষ্জি। সংবাদ? শব্দের অর্থ “অন্তম্বন্দ্বের প্রকাশস্ুচক কথোপকথন? > ধরিলে এই নব wre “সংবাদ- কবিতা” অভিধাও দেওয়া যাইতে পারে। অন্তত একটি নাট্যকবিতার এরূপ নামকরণ তো কবি স্বয়ংই করিয়াছেন। ২ ' নাটক হইতে নাট্যকবিতার পথে যাত্রার ইঙ্গিত এই সময়ের অনেকগুলি কবিতার মধ্যেই পাওয়া যায়। “সোনার wal, "পুরস্কার', “হই বিঘা জমি, ব্রাহ্মণ পুরাতন guy ৩ “আবেদন, 'জীবন-দেবতা, “পরিশোধ ‘satay, 'সামান্ত ক্ষতি, ‘ata,’ ‘oa ভিক্ষা, 'পতিতা', 'ভাষা ও ছন্দ প্রভৃতির মধ্যে একমাত্র 'আবেদন' কবিতাটি ছাড়া অন্ত কোনটিতেই নাটকের কোন বাহ্‌ লক্ষণ উপস্থিত নাই। “আবেদন'ও কথোপকথনের ভঙ্গীতে রচিত মাত্র, তদতিরিক্ত কোন নাট্য-লক্ষণ ইহাতেও সাধারণের চোখে পড়িবার নহে। তবু আমরা বলিব যে, উল্লিখিত প্রতিটি কবিতাই _ - — - ~- ee + ee ee ১। ভ্রষ্টব্য,জ্াঞানেন্দরমোহন দাসের Ae অভিধান' ২। দ্রষ্টব্য, ‘Sega eer 'কাব্যের Stet প্রবন্ধে ''বিদায়- 'অভিশাপঃকেও বলা হইয়াছে 'কচ-দেবযানী মংবাদ'। ৩। ব্রাহ্মণ, 'পুরাতন ow’ ও 'দুই fra জমি'_কথা ও কাহিনীতে সংকলিত হইয়।ছিল । রচনাবলিতে সেগুলি কথা ও কাহিনীতেই মুদ্রিত হইবে, চিত্রা হইতে সেগুলি zfos হইল ।-_গ্রন্থপরিচয়, র. র. ৪র্থ খণ্ড



Leave a Comment