ব্যকসায়ী [সংস্করণ-৭] | Byabasayi [Ed. 7]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বাণিজ্যএবং Vase “বাণিজ্য যে করে, তার সত্য কথা নাই” প্রভৃতি বাক্য: দেশে প্রচলিত হইয়াছে। সংবাদপত্রে এবং সভাস্থলে বক্তৃতার সময় উকিল, ব্যারিষ্টার, হাকিম প্রভৃতি সকলের নিকটই ব্যবসায়ের সম্তমের কথা' শুনিতে পাওয়া যায়, কিন্তু নে সব কথা যে তাঁহাদের হৃদয়ের অস্তঃস্থল হইতে নির্গত হয় না, তাহার প্রমাণ স্বরূপ ইহা বলা 'বাইতে পারে যে উক্ত বক্তারাই স্ব স্ব পুত্রাদির শিক্ষাবিভাগ মনোনয়নের সম ব্যবসায়ের কথা মনে করেন Ali আরও. দেখা যায় যে, উক্ত বক্তা প্রভৃতির নিকট 00, বেতনের কর্মচারী গেলে তিনি তাঁহাদের যেরূপ দৃষ্টি আকর্ষণ করিতে সমর্থ হয়েন, একজন ১০০০২ টাকা আয়ের “ব্যবসায়ী সেরূপ পারেন না। তবে ব্যবসায়ীরা শিক্ষিত নহেন বলিয়াও SST] অনাদর পাইবার কারণ আছে ৷ বাল্যকালের একটা গল্প মনে পড়িতেছে। আমাদের দেশে লক্ষ্মীপূর্ণিমার রাত্রিতে ছেলের! সং সাজিয়৷ থাকে ; আমি একবার সং সাজ্িয়াছিলাম, তাহাতে আমার মাতাঠাকুরানী আমার প্রতি ক্রোধ প্রকাশ করিয়া বলিয়াছিলেন, “সং নিজে সাজিতে নাই, অন্যকে সাজাইতে হয়।” আমাদের দেশের বক্তাদের ASE তাই; বন্ধুবান্ধবের ছেলেরা ব্যবসায় করিবে, আর তাহাদের নিজেদের ছেলেরা হাকিম উকিল হুইবে। তাহাদের মতে নিতাস্ত পক্ষে যদি কোন বালক লেখাপড়ায় পারদর্শশ না হয়, এমন কি ১৫২১, ২০২ Bret বেতনের কেরাণীও হইতে না পারে, তাহা হইলে তাহাকে ব্যবসায়ে দেওয়া যাইতে পারে। কিন্তু ভগবানের ক্পায় চাকুরি এখন কম জুটিতেছে। ইহাতে afe সকলের ব্যবসায়, শিল্প ও কৃষির দিকে দৃষ্টি আকৃষ্ট হয়, তবেই মঙ্গল |আমাদের দেশে বাণিজ্য কোনও দিনই. অপমানজনক বলিয়া বিবেচিত হয় নাই। ব্রাহ্মণ, ক্ষত্রিয় ও বৈশ্য এই তিন CANE সমাজের Wel বৈশ্ধের ath নিন্দনীয় fan ax few পুরাণকারগণ কখনও নির্দেশ করেন 21 তাঁহাদের মতে Cave দ্বিজাতি মধ্যে ty:



Leave a Comment