সুরের আলোয় কালো মানুষ | Surer Aloy Kalo Manush

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Other folklorists have gone to the same sources......All have confirmed one point. There was a wonderful creativity behind this preaching....Many of the more successful sermons of the old-time Negro preacher were repeated time and again and gradually took on the set pattern of a work of folk art’ |গানের মধ্যে দয়ে ধর্মের প্রচারও এরা করেছে । এই অপূর্ব সৃজনকুশলতা জগতের অন্য কোনো Alloa সংগীতসাাহতো্যে বিরল ।নিগ্রোগানে BHT যন্মণার YI ফুটে উঠলেও হতাশার অতলতলে এরা ডুবে যায়ান । গান গেয়ে এরা বাচার স্বপ্ন দেখেছে । স্বপ্পকে সার্থক করে তুলতে গানের মাধ্যমে একতাবদ্ধ হয়েছে । Bisa অন্তরপ্রাণকে জাগ্রত করতে সংগাঁতের সুরে দুর্বার ঝংকার তুলেছে । সেই সুর প্রাঁতধবাঁনত হয়েছে নগ্রো হৃদয়তল্দলীতে । সেই কারণে 1নগ্নো আজো বেঁচে আছে |'প্যালওলাথক্‌” অর্থাৎ পুরাতন ABA যুগ থেকে মানবসংগীতের ইতিহাস পাওয়া যায়। সেই প্রাচীনকাল থেকেই মানুষ জেনোঁছল, ‘Sound forms the basis of reality in the universe’ অর্থাৎ শব্দই Hl সংগীতের একটি als সাধারণ ব্যাখ্যা আছে, গীতং বাদ্যং তথা নৃত্যং AA সংগীতমুচ্যতে”। গীত, বাদ্য, নৃত্যের সমন্বয্নে সংগীতের সৃষ্ট এবং তার মধ্যে গীত-ই প্রথম ৷ Curt Sachs-eq ধারণা, গানের মধ্যে দয়ে সংগীত-ইাতহাসের শুরু। সে যুগের মানুষ প্রাত্যীইক জীবনের নানা কাজে সংগীতের ব্যবহার করেছে । সংগীতের যে রূপ-রস-মাধুর্ আছে, সম্মোহত করার শান্ত আছে, তা তারা অনুভব করেছিল । তাই গান গেয়ে তারা মনের ভাব প্রকাশ করেছে । সংগীতের প্রভাব বছ irae । সংগীত জীবনের অমৃতময় ধারা ; সংগীত জীবনের, জীবনও সংগীতের |কথা বলে যা প্রকাশ করা যায়না গান গেয়ে তা প্রকাশ করা সম্ভব । Hugh Tracey বলেছেন, You can say publicly in songs what you cannot say privately to a man’s face’) Gfgitq মূলা আছে | 1নগ্রোন্স কিন্তু একথা আগেই জেনেছে | বক্ষুব্বমনের যে কথা এরা শ্বেতাংগকর্তাদের ম্ৃখথের সামনে বলতে পারোঁন, গানের ভাষায় সেকথা বলতে পেরেছে ।লোকসংগীতেম্ন সংজ্ঞা আছে । ১৯৫৪ সালে ত্রাঁজলের Sao চ৪৮12-তে অনুষ্ঠিত International Folk Music Council-9 গৃহীত সংজ্ঞাট এইর্প,৮



Leave a Comment