অভিধর্ম্মার্থ-সংগ্রহ | Abhidharmartha Sangraha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(৭) মরণ আনয়নকারী, তংসমস্ত প্রহীন, উচ্ছিন্ন-মূল, MAA ,তালবৃক্ষে পরিণত, অস্তিত্ব -বিরহিত ও অনাগতে অনুৎপাদধর্মী sa ates | এই জন্যই মনোবিজ্ঞান বা মনস্তত্বের সাহাথ্যে এত গভীর ভাবে, safety সহিত ও পুথাননপু্বরূপে “নাম-রূপের” স্বভাব, লক্ষণ, শ্রেণী বিভাগ, sth, উৎপত্তি ও নিরোধের ধার| ও ক্রম এবং” পরীক্পপ্ন সম্বন্ধ ইত্যাদি জ্ঞানতঃ জান| আবশ্যক। এহেন ' HUTTE TST বা মনোবিজ্ঞান আধ্য-সংস্কৃতিতে বুদ্ধ এবং Raa “একটা cas ata নীতিমূলক এবং নীতি প্রধান বৌদ্ধ মনগ্তত্বের মূল স্বীকাধ্য বস্তু এই যে, “চিত্ত (প্রাকৃতিক aa) স্বভাবতঃ প্রভাশ্বর ( নির্মল, নিরঞ্জন) আগস্তক-দোষেই তাহা ays হয়”+। আগস্ভক-দোষ হইতেছে আসব বা MA যাহা স্বপ্তাকারে থাকিয়! “orate” উৎপাদন করে। আমাদের fowl, বাক্য ও কাধ্যগুলি বিভিন্ন. অনুশয়েরই পু থান বা বাহুৃ-প্রকাশ। যদি আসবগুলি চিত্তের পক্ষে আগস্ভকক-দোষ হয়, চিন্ত পুনরায় তাহাদের কবল: হইতে মুক্তি অথবা বিমুক্তি লাভ করিতে পারে। তাহারই জন্য মধ্যম-নিকায়ের রথ-বিনীত-স্থত্রে সপ্ত বিশুদ্ধির অবতারণ|। সপ্ত বিশুদ্ধির বিশদ আলোচনা .“বিম্বুদ্ধি-মগ্‌গের” প্রজ্ঞা-নির্দেশে এবং ক্ষিপ্ত আলোচনা “অভিধর্মার্থ-সংগ্রহের”* ৯ম পরিচ্ছেদে। সপ্ত বিস্তদ্ধি মুখ্যতঃ fa-faefe, যথা £-- শীল, foe ও জ্ঞান। শীল- বিশ্তদ্ধির age উপায় “প্রাতিমোক্ষ-সংবরাদি”” শীলসমূহের যথাযথ আচরণ ও অনুশীলন ; চিত্ত-বিশ্তুদ্ধির age উপায় ধ্যান, সমাধি ও সমাপত্তির Seer, অর্থাৎ “শমথ-ভাবনা” ; এবং জ্ঞান-বিশ্তাদ্ধর প্রকৃষ্ট উপায় “*বিদর্শন-ভাবন।” |



Leave a Comment