অশান্ত কাল জিজ্ঞাসু যুবক [সংস্করণ-১] | Ashanta Kal Jiggasu Jubak [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
নতুন বিজ্ঞান ও দর্শন যে সব কথা৷ বলছে, তার সঙ্গে fale সমাজ-জীবনের সামঞ্জস্য সাধনের জন্য এক প্রয়োজনমুখী দর্শন ATS হোল-_00110811871513 | Gi ও তার শিষ্য জেমস fra, ও তস্য পুল্ল জন স্টুয়ার্ট মল এই দর্শনের AI, MAMAS এবং বাস্তবে প্রয়োগ-প্রয়াসী। উানশ শতকের প্রথম স্তরে aoa Toate wen 1তনজন হতবাদী” লাট সাহেব দেখা দেন। রক্তক্ষয়ী গ্রোমের মধ্য faecal এদেশে 1বাঁটশ AR প্রসারের CE ও 1মল একটুও সমালোচন৷ করেন 1ন, বরং মনে করেছেন, ঈশ্বরের ইচ্ছা এতে সার্থক হচ্ছে। সভ্যতার প্রসার ঘটছে । BA ভারতের forwrat Sta ব্যবস্থার সাফাই গেয়েছেন ; নতুন করনীত Tales প্রশাসনের পক্ষে DO! যায়, তার জন্য TAIVA ভেবেছেন। বেদ্ছাম ও মিলের দর্শন একাত্তই প্রসারমুখী 1ব্রাটশের সাম্রাজ্য প্রসারণ ও স্থাঁয়ত্বের দার্শানক মণ্ট। সমাজ ইাঁতহাসের অতীত যুগের প্রখ্যাত লেখক লেসাল স্টিফেন একে বলেছেন, ‘Economic individualism’ ; ব্যান্ত-স্বার্থ ais এখন সমাজ-স্বার্থের সঙ্গে aot গেছে। এঁল হালেবী (Elie Halevy) একে Wecet—‘artificial identification of interests’. তবে CRIT ব্চার-ব্যবস্থায় ও HVT SATA আধ্যাঁত্মকতার প্রশ্রয় দিতেন A পূর্বেই ইংল্যাণ্ডে লকের আঁবর্তাব এবং ফরাসী 1বপ্লবের প্রচণ্ড ধাক্কায় ধর্ম তার সঞ্কীর্ণ প্রাদৌশিক বা Seay সীমানা লঙ্ঘন করতে চাইল । Baler ও AM যে প্রয়াস চালিয়োছিলেন, তার ক্রমপাঁরণাত ঘটল 1শষ্পাঁবপ্লব-উত্তর ইংল্যাণ্ডে!কলকারখানার FS সম্প্রসারণে শহরে জনসংখ্য৷ বেড়ে গেল ; নতুন শহর গাঁজয়ে উঠল । পেশাভাত্তক পল্লীজীবনের পাঁরবর্তে দেখা দিল এক সার্বজনীন (cosmopolitan) সমাজ । ধর্মঘট ও অন্যান্য এই জাতীয় শ্রমশবক্ষোভ এক সাধারণ ব্যাপার হয়ে দাড়াল । এই নতুন অবস্থাকে মোকাবিলা করার জন্য ধর্মকে নতুন ভাবে ঢেলে সাজান হোল |বেতন Baa দাবী অপছন্দ, Toy খয়রা!তির জন্য বড় বড় দাতব্য ales গড়ে উঠল।ভারতবর্ষে অবাধ বাণিজ্যের যাঁরা উৎসাহী সমর্থক Se আবার whos মশনারীদেরও সমর্থক ; ধর্ম প্রচারে অবাধ স্বাধীনতার জন্য দাবী তুলতে লাগলেন। কলকাতায় উইলবারফোর্সের বেশ AUIS ছিল; পাদরী মহাশয়ের Aly ক্লাপহামে ; তার াঁশয্যবর্গকে তাই ক্লাপহাম (Clapham Sect. সপরদায় ) বলা হোত। মেকলে, কলকাতার ক্যাপটেন 1রূচার্ডসন এই মতের অনুবতাী ছিলেন |ভারতবাসীর ধর্মকে TA ভাষায় নিন্দাবাদ করে উইলবারফোর্স বলেছেন ভারতবাসী 'গসপেল' ও অবাধ Wis দুই-ই সমান ব্যগ্রতার সঙ্গে গ্রহণ করবে। রিচার্ড কবডেন (Cobden) অবাধ ব্যাঁণজ্য আর ধর্মীয় প্রচারকে একসূত্রে বেঁধে দলেন, “Not a bale of merchandise leaves our shores, but itG



Leave a Comment