আর্য্যদর্শন [খণ্ড-৭] | Arjyadarshan [Vol. 7]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈশাখ, ১২৮৮। Sista ye হইতে ঠিক সেইরূপ ভাষা বিনির্গত করাইয়া দিয়াছেন । এই নিমিত্ত নাটক-দীপিকা 'ও নাটক-দর্পণ দৈশাচী, শৌরসেনী ও রাক্ষস প্রভৃতি নান] ভাষা কথনের নিয়ম দেখিতে পাওয়া যায় এবং ' নিয়মানুলাপ্তে প্রাচীন কবিগণও তাহার সমীচীন aaata করিয়| গিয়াছেন । বাঙ্গাল] নাটকে শৌরসেনী প্রস্তুতি Stata কোন প্রয়োজন নাই ৷ কিন্তু, সময়ে সময়ে সংস্কৃত, উড়িয়া, BH ও সাধারণ হিন্দী ভাষার আবশ,কতা দেখিতে পাওয়া যায়; Bate গ্রন্থকারের | কয়টী ভাষার ৷ কিছু' কিছু জানা! আবশ্যক | অথ fas রচনা | সময়ে সময়ে নাটক মধ্যে-পাত্র-বিশেষ ৷ দ্বারা শ্লিষ্ট কথোপকথন, দর্শকদিগের | fears এক বারে ae করিয়| ফেলে । যাহার] যথার্থ ques, তাহারাই fez রচনার মর্ম ও তাৎপর্য বুঝিতে পারেন। নাটকে এরূপ রচন!-স্থানকে পতাকা- স্থান ste) ইহার উন্বাসইরণ-স্বরূপ একটা AG BBS এই খানে প্রদর্শিত হইতেছে । যথা-- তার পর,ক্ৃষ্ণ মাম-দানাদি উপায় Wray রাধিকারু মান-ভঞ্জনে অসমর্থ হইয়া, বিদেশিনীর বেশ-ধারণ te করে একটা Qa লইয়া, ধীর সমীর নামক স্থানে ক্লে-কুঞজের দ্বারে গিয়া এই গানটী গাইতে লাগিলেন 1 গীত, যথা-- SE ৯. লা ২. এ ০০ মল আল ৮০০ প্রভৃতি নাট; শামনে প্রাকৃত, মাগী, * ন্টক-চন্দ্রিকা 1 é rr eee here nr ARPA geen aN ana লাভার trae tare acm eer ttnel - “শুনলে ater ঝি তোরে কহিতে আসিয়াছি সে নাগর ধনে পরাণে ব্বীল একাজ করিলি কি? CUS) অব্সান-কালে, কি জানি কিসের ছলে, বিরস বয়ান, নেহারি তাহার নং fofafer আখি-ভঁলে | পড়িয়া! মানের দায়, ob 34 ঠেলিপি তায়, কিসের লাগিয়া, এমন হইলি কেন বা ঠেলিলি পায় ?” অনন্তর মানিনী রাধিকা” তান-মিলি- এই গীতিক্কা শুনিয়া ase Bas হইলেন, ভ্রমে তার প্রাণ Blea ee তখন রঙ্গদেবী নামে সগীরে ডারকিয়' অতি ay স্বরে বলিলেন * রঙ্গদেবি দ্যাথ দেখি পথে কে গান কোচ্চে ।স রর্গভানী এই কথা ofan “যে আস্বে afte বাহিরে গেলেন ঞবং একটু পরে কুঞ্জে প্রবেশ করিয়া বলিঙ্গেন “প্রিয়সণি একটা mage বীণা-লহকারে গা করিয়া fori করিতেছে; কিন্তু, তাহা মুখ ঘোমটায় ঢাকা? এজন্য* চিনি পারলাম Al) বোধ হয়? কোন মন্ত্রাং বংশীয় স্রীলোক, AAS হোয়েচে বোণে লজ্জায় TA ঢেকে ভিঙক্ষ! কোরে বেড়া তা আমাদের পরিচয় নেবার প্রয়োজ কি? site ভিক্ষা দিয়ে বিদায় care দাও 9 এই কথা wits) বুষভাছু-কুমার



Leave a Comment