গীতাপাঠ | Gitapath

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভূমিকা | ৯Verifier ভাহার Ace আমাদের দেশের জ্ঞানান্দোলনী সরস্বতী- নদীতেও এরূপ একট। তর্কবিতর্কের ঝড় উঠিয়াছিল--এমন কি উপ- নিষদের নিভৃত কুল-প্রদেশেও তাহার প্রাবল্যের কিছু কিছু চিহ্ন রহিয়৷ গিয়াছে। সে ঝড়ে ASA সারবান্‌ বৃক্ষ হ্যালে নাই টলে নাই তাহাদিগকে লইয়। যোজন-ব্যাপী ws বিস্তার করিয়৷ মহা বন- ifs কে ইনি দণ্ডায়মান? কপিল মুনি ইনি! এই তত্বজ্ঞানের আদিগুরু sages মহামুনির পাদপন্মে ভক্তিগর্গদচিত্তে সাষ্টাঙ্গে প্রণিপাত করি! গ্রীকদেশীয় Stoic শ্রেণীর তত্বজ্ঞানীরা ছুঃখকে মঙ্গলের বেশে সাজাইয়া-দড়করাইবার জন্য কত না আয়াস পাইয়াছিলেন ? কপিল যুনি ওরকমের কোনো সাজানো কথার দিক্‌ দিয়াও যা'ন নাই; তিনি শুধু সাধকগণের হিতার্থে অকৃতিম সত্যের উপরে ভর faq দীড়াইয়। অকুতোভয়ে বলিলেন বে, Bt সর্বতেভাবে পরিহার্্য,--বীকাস্তিক দুঃখ নিবৃত্তির উপায়ই জিজ্ঞাসার উপযুক্ত fa আমরা যদি একালের মহাপণ্ডিতগণের কথার ভেব্কিবাঞজিতে না gia কপিল মুনির a কবরিমতাশূন্য সত্য-কথাটির ভিতরে দ্থিরচিত্তে প্রণিধান করি তাহা হইলে দেখিতে পাইব যে, দুঃখের প্রতীকার সাধনই জীবের মুখ্য সাধন -অধিকন্ধ স্থধখসাধন বপিয়। যে-একটা কথা আমরা কথোপ- কথনচ্ছলে সচরাচর ব্যবহার করিয়৷ থাকি তাহা প্রকৃতপক্ষে সাধন ঘণপিতে যাহ। আমরা বুঝি--ঠিক্‌ তাহ ace ভুমি চাষ করাই কবষি- কার্য্যের সাধন; কিন্তু শস্যের উৎপাদনকে স্বতন্ত্ররূপে সাধন বলা অত্যুক্তি বই আর fogs নহে। কেননা ক্বষিকার্য্য স্থনিম্পন্ন হইলেই শদ্যরাজি কোনো সাধনের অপেক্ষা না রাখিয়৷ আপন! আপনি উৎপন্ন BH দুঃখের VARS চাষ-কার্য্যর ন্যায় সাধনের মুখ্য. A ২



Leave a Comment