প্রাচীন নাট্যপ্রসঙ্গ | Prachin Natyaprasanga

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভ৪9০৮৬০৭৪৯৪৬৪৪৪৭৪৪৬০৬৭ ০৪৬৪৪৪৬৭৬০৪ ৬৪৪৪৬৯৪৪৬৩৩ ও ৬৫০৫৪৫৬৬৬৬৩ ০৪০৪৩৫৫০৩৫০৩৬০৪২০০৬১৪৮৮১২০৮১১৬৬৬৮ট৭০০১৮১৪৫১৬৪৬৩৬ অ-সভা মানুষের কাছে জাদু-অনুষ্ঠান ছিল সর্বক্ষেত্রেই সমষ্ট্িগত। কারণ, আদিম সমাজ ছিল সমঠ্টিগত শ্রমের উপরে প্রতিষ্ঠিত । এই সমষ্টিগত শ্রমের ফলেই ভাষার উৎপত্তি ও ক্রমবিকাশ। মানুষের সমষ্ছিগত শ্রমঘটিত বহুবিস্তৃুত সামাজিক প্রয়োজন মেটাবার প্রয়াস থেকেই ভাষার Gals | এই ভাষার আবার দুটি রূপ, একটি দৈনন্দিন প্রয়োজনের ভাষা, অপরটি কাব্যের wali কাব্যের ভাষার একাধিক বৈশিষ্ট্য আছে £ এ ভাষা গভীর আবেদনশীল, অবাস্তব (fantastic), তাললয়-সমস্বিত এবং মোহকর!। কাব্যের ভাষার তাললয়ের ees মূলে আছে অস্ত্রের (0001) ব্যবহার। এর সঙ্গে কায়িক ভঙ্গিও ওতপ্রোতভাবে জড়িত শ্রমের প্রকৃতি ও ব্যবহৃত অশ্লের প্রকৃতি থেকেই বিভিন্ন তাললয়ের উৎপত্তি । আদিম সমাজের কথা বাদ দিলেও, এর দৃষ্টান্ত এ যুগেও প্রচুর মিলবে। গুণ-টানা, নৌকা-বাওয়া, ছাদ-পেটানো, চরকা-কাটা প্রভৃতি শ্রমঘটেত কাজের সঙ্গে মানুষ যে-কথা বলে বা গান গায়, তাদের প্রত্যেকের তাললয় ও সুর লক্ষ করবার জিনিস। তাদের পৃথক পৃথক সুর ও তাল শ্রম ও Bega প্রকৃতির পার্থক্যের মধ্যেই পাওয়া] যাবে। কাব্যের ভাষার আবেদনশীল, অবাস্তব ও মোহকর বৈশিষ্ট্য- গুলি সম্ভব হয়েছে জাদু-সম্প.ক্ত হয়ে। বাক্ভঙ্গি ও কায়িকভঙ্গি ব্যতিরেকে জাদু সম্ভবই নয়। জাদুর মূল কথা aye ( illusion ) fo | মায়া ef করতে গেলে কল্পনার সাহায্য অপরিহার্য। আর Sigs মায়া Wess আবেদনশীল | কারণ, জাদুর অনুষ্ঠানে বাস্তব



Leave a Comment