সাহিত্য-সংহিতা [খণ্ড-১১] | Sahitya Sanhita [Vol. 11]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈশাখ, ১৩১৭ ] Cafes দর্শনবিষয়ক প্রবন্ধ ৫ কিরূপে গুণের সমাবেশ হইবে? শান্ত গণ নিগুণ বলিষ্টু কীর্ভিহ হইয়াছে। এই স্থলে কেহ বলেন বে, রূপাদিতে যে সংখ্য। হার হয়, উহা গুণ নহে, বুদ্ধিবিশেষ বিষয়ত্বমাত্র। এতছৃত্তরে শিরোমণি বলেন যে, তাহা হইলে সর্বত্রই সংখ্যাকে বুদ্ধি- বিশেষ বিষয়ত্ব বগিলেই সকল সংখ্যা ব্যব- হার নির্বাহ হইতে পারে। সংখ্যাকে গুণের মধ্যে ও সিবেশ করিবার প্রয়োজন থাকে না। atay যুক্তি দ্বারা অনেক অতিরিক্ত পদার্থেরও অঙ্গীকার শিরেমণি করিয়াছেন। পদ।!র্থ-তত্বনিরূপণ-প্রকরণের শেষে শিরোমণি তিনটা পদ্য লিখিয়াছেন; যথা-- * ॥ “অর্থানাং যুক্তিসিদ্ধান|ং agent: গ্রযব্তঃ। সম্বদর্শনসিদ্ধান্তবি( ten নৈব দুষণং ॥” অর্থানিরুক্ত!ঃ সিক্ধান্তবিরোধেন।পি . - পণ্ডিতা: | বিনা বিচারং ন ত্যাঙ্জা] বিচারয়ত যত্রতঃ | সর্বশাস্নর্থতত্বজ্ঞান্‌ নত্বানত্ব! SAT HT | ইদং Tes Ageia বিচার য়ত সাদরং ॥ এই পদাত্রয়ের সংক্ষিপ্ত তাৎপর্য্য এই যে, age যুক্তিসিদ্ধ যে সকল বিষয় উহাতে অন্যান্য দার্শনিকদিগের যে সিক্ধান্ত, উহার বিরোধ হইলেও @ বিরোধ দোষ হইবে না, আমি এ বিরোধ জছানিয়াই ও সকল বিষয়ের উল্লেখ করিয়াছি, এক্ষণে আমি সর্মশান্তার্থতত্ববিৎ পণ্তিতগণকে বার বার নমস্কার করিয়া তাহাদের নিকট এই প্রার্থন৷। করি যে, তাহারা যেন বিচার না করিয়াই উল্লিখিত বিষয়ের পরিত্যাগ না করেন। এই স্থলে কোন সমালোচক' «সুখ ছুঃধ-জ্ঞাননিশপত্তাবিশেষাদ্বৈকা্্ং।” এও কণা -হত্রে Sata এই পদটী দে/%া সিদ্ধান্ত করিয়াছেন OR বৈরাত্তিক eighe মি আপ লে ee ক রা ee কতিপয় দর্শনকর্তারা যেরূপ অদ্বৈতমতা- IMT, সেইরূপ কণাদও ১:ত্বৈতমতাবলম্বী ৷ aay তাহার বুঝ৷ উচিত ছিল যে, 'গ্র yan . পূর্ববপক্ষ-সুর, সিদ্ধান্ত-হুত্র নহে। কণাদমুনি আত্মপরাীক্ষা-প্রকরণ সমাপনাস্তে আত্মনানাত্ব-প্রন্রণের Mat হইয়৷ Ye পক্ষচ্ছলে এ aaa Beara করিয়াছেন। সুত্রের তাংপর্য্য এই. যেরূপ SVS প্রদেশা- বচ্ছেদে শব্দ নিশত্তি হইলেও THY পিঙ্গের।অবরিশেষ প্রযুক্ত আকাশ এক--_ নান] নহে, সেইরূপ সর্বশশরীরাবচ্ছেদে' সুথ-ছুঃখ- ভ্ঞানোৎপত্তির অবিশেষ প্রযুক্ত আত্মাও এক--মানা নহে । এই পুর্বপক্ষের সিদ্ধান্ত স্থলে wae মহধি “্ব্যবস্থাক্তে। নানা" এই সুত্র নির্দেশ করিয়াছেন। zara Sis এইরূপ, প্রতিনিব ব্যবস্থাহেতুক আত্মা নানা, অর্থাৎ এই সংদারে কোন পুরুষ AWS, কোন পুরুষ দরিদ্র, কোনও পুরুষ স্থনী, কোনও পুরুষ gt, কোনও পুরুষ উচ্চবংশসজ্বৃত, কোনও পুরুষ নীচ- বংশসমূূত, কোন পুরুষ বিদ্বান, কোন পুরুষ নিন্দনীয়, eat ব্যবস্থা Baty নানাত্ব ব্যতিরেকে সম্ভবপর নহে; সুতরাং আত্ম নানা, এই স্থলে পূর্বপক্ষীয়গণ উপপক্তি করেন যে, যেরূপ একাত্ম। স্থলে জন্মভেদে ও বাল'-যৌবন-বার্ধকাভেদে ব্যবস্থা হইয়া থাকে, অর্থাৎ যেরূপ এক পুরুষ এক জম্মে Be, অপর জন্মে সুখী, অথব। বাল্যা- Tete সুখী, কৌমারাবস্থায় বা বার্ধক্যাবস্থায় eel, সেইক্ূপ চৈত্রমৈত্রাদি দেহভেদেও WT হইবে। - ইহাতে উপস্কারকায় শঙ্কর মিশ্র বলেন ষে, কালভেদে বিরুদ্ধ ACHR একতা Pe, হইতে পারে, fee এক কারে: HfRae ধর্শোর সমাবেশ ste সঙ্গত বি কালে AID ও eintaca দরিদ্র হইতে



Leave a Comment