বইয়ের লেখক
বইয়ের আকার
25 MB
মোট পৃষ্ঠা
412
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)চারিত্রপূজ। ৭ স্থদীর্ঘকালের BABES ধূলামাত্র। অনেকসময় যুরোগীয় সভ্যতার
কাছে feats পাইয়া আমরা এই ধূলিস্ত.পকে লইয়াই গায়ের জোরে
গর্ব্ব করি--কালের এই সমস্ত Bates আবর্জনারাশিকেই .'আমর
আপনার বলিয়া! অভিমান করি--ইহার অভ্যস্তরে যেখানে আমাদের
যথার্থ গর্বের ধন হিন্দুসভ্যতার প্রাচীন আদর্শ আলোক ও বায়ুর
অভাবে মৃচ্ছান্বিত হইয়া পড়িয়া আছে, সেখানে দৃষ্টিপাত করিবার পথ
পাই না | প্রাচীন ভারতবর্ষ সুখ, স্বার্থ, এমন কি এঁশ্বধ্যকে পধ্যস্ত খর্ব করিয়৷
মঙ্গলকেই যেভাবে সমাজের প্রতিষ্ঠাস্থল করিবার "চেষ্টা করিয়াছিল,
এমন আর কোথায় হইয়াছিল জানি না। অন্যদেশে ধনমানের জন্য, প্রভুত্ব-
অর্জনের জন্য, হানাহানি-কাড়াকাড়ি করিতে সমাজ প্রত্যেককেই
Wate দিয়া থাকে। ভারতবর্ষ সেই Venere wears নিরস্ত
করিয়াছে ; কারণ স্বার্থোন্নতি তাহার লক্ষ্য ছিল না, মঙ্গলই তাহার
লক্ষ্য ছিল। আমরা-_-ইংরাজের ছাত্র আজ বলিতেছি, এই প্রতি-
যোগিতা- এই হানাহানির অভাবে আমাদের আজ ছুর্গতি হইয়াছে
প্রতিযোগিতার উত্তরোত্তর প্রশ্রয়ে ইংলও-ফ্রান্স-জর্মণি-রাশিয়া-
আমেরিকাকে aay কিরূপ উগ্র feo দিকে টানিয়৷ লইয়া
যাইতেছে, কিন্নপ প্রচণ্ড সংঘাতের মুখের কাছে দাড় করাইয়াছে,
সভ্যনীতিকে' প্রতিদিন কিরূপ বিপধ্যস্ত ofan দিতেছে, তাহা দেখিলে
প্রতিযোগিতাপ্রধান সভ্যতাকেই চরম সভ্যতা বলিতে কোনোমতেই
প্রবৃত্তি হয় না। বলবুদ্ধি ও এঁশ্বধ্য মনুযাত্তের একটা অঙ্গ হইতে
পারে, কিন্তু শাস্তি, সামঞ্জস্য এবং মঙ্গলও কি তদপেক্ষা উচ্চতর অঙ্গ
নহে ? তাহার আদর্শ এখন কোথায় ? এখনকার কোন্ বণিকের
আপিসে, কোন্ রণ্ক্ষেত্রে? কোন্ কালো কোর্তায়, লাল কোর্তায়
বা খাখি কোর্তীয় সে afees হইয়াছে ? সে ছিল প্রাচীন ভারতবর্ধের*