আত্ম-জ্ঞানে তত্ত্ব-জ্ঞান | Atma-gyane Tatwa- Gyan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
মূল-তত্ব | হিন্দুর যুক্তি। © মাত্রার তারতম্য থাকিতে পারে; কিন্তু জাতীয়ভাবে অর্থাৎ uty সম্বন্ধে কিছুমাত্র প্রভেদ নাই। Formate হুইতে য়ে ক্রিয়া, গুণ বা! নূতন ST উৎপন্ন হুয়, সেই ক্রিয়া, গুণ বা urea ম্বাধীনতা| কিছুমাত্র নাই। ইচ্ছ| whine নাই; sey তাহাতে We) Aes জড়-পদার্থ বলিতে পারে a,— ভাবিতে পারে না,-_-বলেও না, ভাবেও না যে, আমি এ নিয়মে চলিব মা, অর্থাৎ আমিত্ব তাহার ভিতর থাকে না । জীবের COA মন আছে, সেই জড়-সমষ্টরির সেরূপ, কি অন্য কোন রূপ মন জন্মে Wt ইহাতেই জড় এবং GVA পার্থক্য থাকে! জীবের শারীরিক সংঘাত এক এক জাতির মধ্যে একই প্রকার ; কিন্তু মন weet for fos, একটি .ছাগীর গর্ভে যতগুলি শাবক জন্মিয়াছে, দেখিয়াছি যে, আকৃতি, লোম-সজ্জা, বর্ণের.বৈচিত্র, সমস্ত গুলিতে সেই একই রকম ; কিন্তু ছাগ-মাতা যখন রোমন্থ তত, সেই সময়েই একটি শাবক AeA করিতেছে, আর একটি weal আছে এবং তৃতীয় শাবক হুয়ত মাতার অঙ্গ লেহন করিতেছে। চারিটিতে চারি প্রকার মনের দ্বারা চালিত | শারীরিক সংঘাত সর্বত্রই এক প্রকার, তবে মনোগত এ প্রকার বৈচিত্র হয় কেন? বৈচিত্রের এক মাত্র এই কারণ যে, SUR এবং চৈতন্য স্বতন্ত্র পদার্থ! নিজ oF প্রকাশ বিষয়ে কেহ কাহার অপেক্ষা করে না| । চৈতন্য যদি জড়-সংঘাতের ফল হইত, তাহা হইলে, fern সর্বত্রই এক হইত | জড়-বিজ্ঞান অবগত হইয়া আমরা! TST কত কার্য্যই সাধন Seer) জড়ের গতি আমরা জানি, সংঘাতের ফল নিশ্চিত আছে, ইহাও জানি এবং জানি বলিয়াই war ক্রিয়-দাধনে প্রবৃত্ত হই, এবং ফললাভও করিয়া থাকি। যদি



Leave a Comment