সাহিত্য-সংহিতা [খণ্ড-১১] | Sahitya-Sanhita [Vol. 11]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈশাখ, ১৩১৭ ] কিরূপে গুণের সমাবেশ হইবে? শান্ত ওণ নিও বলি কর্তিত হইয়াছে । এই স্থলে কেহ বলেন যে, রূপাদিতে যে সংখ্য। Res হয়, উহ! গুণ নহে, বুদ্ধিবিশেষ বিষয়ত্বমাত্র। এতছত্তরে শিরোমণি বলেন যে, তাহা হইলে AMAT সংধ্যাকে বুদ্ধি বিশেষ বিষয়ত্ব বরিলেই সকল সংখ্যা ব্যব- হার নির্বাহ হইতে পারে। সংখ্যাকে গুণের মধ্যে ও Aarts করিবার প্রয়োজন থাকে না। এইরূপ যুক্তি win অনেক অতিরিক্ত পদার্থেরও অঙ্গীকার শিরোমণি করিয়াছেন। পদ1র্থ-তত্বনেরূপণ-প্রকরণেরন শেষে শিরোমণি তিনটা পদ্য লিখিয়াছেন; যথা * & “অর্থানাং যুক্তিসিদ্ধান।ং মছুক্ত|ন!ং প্রযত্রতঃ। সর্্বদর্শনসিদ্ধান্তবি tem নৈব দূষণং ॥” অর্থানিরুক্ত!ঃ সিক্মান্তবিরোধেন।পি . - পণ্ডিতাং | বিনা বিচারং ন ত্যাঙ্জা] বিচারয়ত যত্রতঃ ॥ সর্বশাস্নর্থতত্বজ্ঞান্‌ নত্বানত্ব! তবাদৃশান্‌ | ইদং য1চে মছুক্ত।নি বিচারয়ত সাদরং ॥ এই পদাত্রয়ের সংক্ষিপ্ত তাৎপর্য্য এই যে, age যুক্তিসিদ্ধ যে সকল বিষয় উহাতে অন্যান্য দার্শনিকদিগের যে সিক্ধান্ত, উহার বিরোধ হইলেও এ বিরোধ দোষ হইবে লা, অমি এ বিরোধ জানিয়াই @ সকল বিষয়ের উল্লেখ করিয়াছি, এক্ষণে আমি সর্মশাস্ত্রার্থতত্ববিৎ পণ্তিতগণকে বার বার নমস্কার করিয়া তাহাদের নিকট এই প্রার্থনা করি যে, তাহারা যেন বিচার না করিয়াই উল্লিখিত বিষয়ের পরিত্যাগ না করেন। এই স্থলে কোন সমালোচক: «সুখ চুঃখ-জ্াননিশত্তাবিশেষাবৈকাস্ম্যং।”* এ কণাদ-হত্রে Vata এই পদটী দে A সিদ্ধান্ত করিয়াছেন COM রৈদাত্তিক ely বৈশেষিক দর্শনবিষয়ক প্রবন্ধ ৫ কতিপয় দর্শনকর্তার৷ যেরূপ অদ্বৈতমতা- বলম্বী, সেইরূপ Slime *দত্বৈতমতাবলম্বী ৷ ame তাহার বুঝ৷ উচিত ছিল যে, 'ঞ zat - পূর্বাপক্ষ-সুর, সিদ্ধান্ত-হত্র নহে। *কণাদমুনি আত্মপরীক্ষা-প্রকরণ সমাপনাস্তে আত্মনানার্ব-গ্রন্রণের আরিগ্স, হইয়। পূর্ব- পক্ষচ্ছলে এ সুত্রের উল্লেখ করিয়াছেন। সুত্রের SLAG এই. যেরূপ SSS প্রদেশা- বচ্ছেদে শব্দ নিশ'ত্তি হইলেও saat পিঙ্গের।অরিশেষ প্রযুক্ত আকাশ এক-_নানা নহে, সেইরূপ সর্বাশরীরাবচ্ছেদে' সুখ-ছুঃখ- ভ্ঞানোৎপত্তির অবিশেষ প্রযুক্ত আত্মাও এক--নানা নহে । এই পুর্ধপক্ষের সিদ্ধান্ত স্থলে sae মহবি “্ব্যবস্থাত্তে? নানা" এই wm নির্দেশ করিয়াছেন। za Sah এইক্লপ, প্রতিনিব ব্যবস্থাহেতুক আত্মা নানা, অর্থাৎ এই সংসারে কোন পুরুষ আঢ্য, কোন পুরুষ দরিদ্র, কোনও পুরুষ gil, কোনও পুরুষ gl, ক্রোনও পুরুষ উচ্চবংশসজ্তৃত, কোনও পুরুষ নীচ- WHS, কোন পুরুষ বিদ্বান, কোন পুরুষ নিন্দনীয়, এইক্ূপ ব্যবস্থা অ,স্মার নানাত্ব ব্যতিরেকে সম্ভবপর নহে; সুতরাং আত্ম নানা, এই স্থলে পূর্বাপক্ষীয়গণ উপপক্তি করেন যে, যেরূপ একাত্ম। স্থলে জন্মভেদে ও বাল'-যৌবন-বার্ধকাভেছদে WIR হইয়া থাকে, অর্থাৎ যেরূপ এক পুরুষ এক eT ছুঃখী, অপর জন্মে সুখী, AIT বাল্য- wets সুখী, কৌমারাবস্থায় বা বার্ধক্যাবস্থায় ছুঃখী, citar চৈত্রমৈত্রাদি দেহভেদেও WE হইবে। - ইহাতে উপস্কারকায় শঙ্কর মিশ্র বলেন ফে, কালভেদে fire ACH, ne চু হইতে পারে, fee স্ধ ধর্মের সমাবেশ কালে আঢ্য ও winters Re হইতে



Leave a Comment