ভারতী [বর্ষ-৩৪] | Bharati [Yr. 34]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
এক স্বর যখন আর এক স্বরে বিশেষরূপে গড়াইয়া যায়, তখন স্বরের নীচে এইরূপ — চিহ্ন থাকে; যথ্য, ণা_প1 ৬। যথন স্বরাক্ষরের নীচে গানের অক্ষর al থাকে তখন স্বরাক্ষরগুলির মধ্যে হাইফেন ( - ) চিহ্ন থাকে এবং গানের পংক্তিতে sw ( > ) চিহ্ন দেওয়া হয়। ৭। কোন আনুসঙ্গিক সুর কোন প্রধান স্কুরকে ঈষৎ ছু ইয়! গেলে প্রধান সুরের গায়ে ক্ষুদ্র অক্ষরে এইরূপ লিখিত হয়; যথা Fay atl ইত্যাদি। vb আস্থায়ীর আরম্বে, যেখান হইতে রীতিমত তাল সুরু হয়--সেইখানে এইরূপ ॥ যুগল-ছেদ অথবা যুগল ll Bape এবং প্রতোঁক কলির শেষে যেধানে থামিয়! আস্থায়ীতে আবার ফিরিতে হয়, সেইখানেও এইরূপ ॥ যুগল-ছেদ অণবা যুগল [1 স্তম্ভচিহ্ন বসে। ৯। [ ১*। ( )লস্পুনরুক্তি-কালে লঙ্ঘনের চিহ্ন; | -পোনরুক্তির চিহ্ন; যণা { at at গামা] অর্থাৎ এই অংশ দুইবার আবৃত্তি করিতে হইবে । wal far at (aL) পা ধা। অর্থাৎ সা রা গা মা--এই অংশ দ্বিতীয়বার আবৃত্তি করিবার সমর (গা al) এই অংশ লঙ্ঘন করিয়| একেবারে “পা ধা” এই অংশ ধরিতে হইবে ।' ১১। প্রতি তাল-বিভাগের পর ছেদ-চিহ্ন বমে; তালের এক atom পূর্ণ হইলে এই I স্তম্ত-চিহ্ন দেওয়া হয়। ল্রিজ্যোতিরিজ্বনাথ ঠাকুর । মহাকবি কালিদামের চিতাভূমি ও তাহার afer কবিতা। ARIA ATSA নগর | asta দক্ষিণ বিভাগে মাতর নামে একটা নগর আছে। বিশ্তদ্ধ Stata উহাকে মহাতীর্থ বলে। Tal কোলম্ব নগরের ১০* মাইল দক্ষিণে সমুদ্র 'তীরে MARS «CHAT হইতে ধূমরথে চড়িয়া উপকূল পথে এই স্থানে উপস্থিত হওয়া যায়। কালিন্দী নামে এক নদী মাতর নগরের মধ্য দিয়া প্রবাহিত Bai ভারত মহাসাগরে নিপতিত হইয়াছে। এই নদী সাধারণতঃ কিরিন্দী নামে প্রমিদ্ধ। ইহার কয়েক মাইল দুরে সমান্তরাল রেণাক্রমে প্রবাহিত হইয়া ata একটি বৃহত্তর নদী ভারত, মহাসাগরে পড়িয়াছে। Geta নাম নীলব গঙ্গা Sata উৎপত্তি স্থান সমস্তকুট ARS 1 কালিন্দী নদী ও ভারত মহামাগরের সঙ্গম BAA সন্নিকটে তিয্যারাম নামে এক বৌদ্ধ বিহার বিদ্যমান আছে।' এই বিহারের প্রাঙ্গণ ভূমি নান! পুষ্পলতা দ্বার! পরিশোভিত। তাহার চত্ুঃপার্বে অসংখ্য পুগ ও নারিকেল বৃক্ষ। তথায় কালিদাসের TAH প্রবাদ | ast der একটা প্রবাদ প্রচলিত আছে যে “ভারতের মহাকবি কালিদাস মাতর নগরে দেহত্যাগ করেন। কাপিন্থদী তীরে তাহার দেহ SNS হইয়াছিল এবং অধুন! যে ac তিয্যারাম বিহার প্রতিষ্ঠিত হইয়াছে উহার সীমা কালিদাসের চিতাস্থল।” এই প্রবাদের মুলে কোন সত্য আছে



Leave a Comment