For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)' ধন-বিজ্ঞান 1 gs 'দলম্বিত বৃত্তিকে বঙ্গভাষায় ব্যবসায় বলা যায়। কোন ব্যক্তির কি ব্যবসায়,
এই কথা জিজ্ঞাসা করিলে তিনি কি করেন, ইহাই বুঝায় এবং অধুনা
ব্যবসায়-কথা ক্রিয়ার সহিত প্রযুক্ত হইলে-_যথা তিনি ব্যবসায় করিতেছেন
'_ কোন স্বাধীন কারবার বুঝাইয়া থাকে। বস্তুতঃ ব্যবসায় কথার
মৌলিক অর্থ ধরিলে--যথা বি-অব-সো (উদ্যোগ করা, শেষ Fal)
বিশেষরূপে উদ্যমকরণ,অথবা! শেষ Ge উদ্যমকরণ বুঝায় ।উদ্যোগিনং
পুরুষসিংহমুপৈতি লক্ষ্মীঃ”--অর্থাৎ উদ্যোগী পুকুষকেই লক্ষ্মী আশ্রয়
করিয়া থাকেন। ইহা একটা মহাজনবাক্য। আমৰা পূর্বে বলিয়াছি
এই লক্ষ্মীযুক্ত ব্যক্তির সংখ্যা সমাজে কি কারণে অধিক হয়, তাহার
নিরূপণ করা ধনবিজ্ঞানের আলোচ্য বিষয়। পার্রিভাষিক কথায় বলিতে
গেলে দেখা যাইবে যে, বিনিময়প্রধান সমাজে উদ্যোগী পুরুষদের AAT
sige বিনিময়-সমভ্ুূত। এই বিনিময় ব্যাপারে কি প্রকারে ড্রব্যাদির
মূল্যের তারতম্য ঘটে, .ভাহাই ধনবিজ্ঞানের প্রধান আলোচ্য বিষয়। সমাজের সর্বত্রই দেখা যায় যে, যে ব্যক্তি অতি কষ্টে জীবিকা নির্ধবাহ
করিতেছে, তাহাকেও TS, লবণ, তৈল, GeA, বন্ট্রেম্ধন,
পানভোজনপাত্র, ও বাসস্থান প্রভৃতি ata বিষয়ের সংযোগ
করিতে হইতেছে।* যে ব্যক্তি মধ্যবিত্ত, তাহাকে আরও অনেক
লামগ্রী ভোগের নিমিত্ত সংগ্রহ করিতে হয়। যে ব্যক্তি বিশিষ্ট-অবস্থাপল্প,
কমলার রকূপাকটাক্ষলাভে যে ব্যক্তি Leta সর্বোননত সোপানে ATA,
'যাহার ভোগবাসনা কিছুতেই পরিতৃপ্ত হয় না, তাহার প্রয়োজনীয় ও
বিলাসভোগ্য সাম্গ্রীর সংখ্যা! করা একপ্রকার gig) এই সকল
“ote fe প্রকৃতপক্ষে নিজেদের সমস্ত ভোগ্য বস্ত আপনারা উত্পাদন বা তাজা ভোগ ও
বিনিময় । * এথেশের একজন were কৰি বলিয়াছেন :--প্রতিদিবসং যাতি লয়ং aE
'প্নাতাহতে4 fara: বুদ্ধিবুদ্ধিদতামপি কুটুম্বতরচিত্তয়! সততম্ ।. নশ্যতি fare
'রতেরপি বুস্ধিঃ peng মনাবিভবস্য ম্বত-লবণ-তেল-তত্ল-বৃজ্তে্ষনমিভতয়া ASST)