সংস্কৃত শিক্ষার পথ-নির্দেশ [সংস্করণ-১] | Sanskrit Shikshar Path-nirdesh [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Teams festa ₹স5-লিদে্ণ প্রথম অধ্যায় বৈদিক সাহিত্য i বেদ ॥ বেদে কথাটি আসিয়াছে বিদ্‌ ধাতু হইতে। সাধারণভাবে বিদ্‌ ধাতুব অর্থ চারিটি-_ Cte বেদ বিদজ্ঞানে (“জানা” অর্থে, To know, To regard), face far বিচারণে (“জানা” বা “বিবেচনা sai” অর্থে, To know or to consider) , fears fam সত্তায়াং (“ঘটা”-*হওয়া”-“থাকা” প্রভৃতি অর্থে, To happen, Tolive To be, To exist); লাভে বিন্দতি বিন্দযতে (“লাভ করা” বা “অর্জন করা” অর্থে, To gain or to acquire)| এই চারিটি অর্থের মধ্যে বেদে শবের বেদের ক্ষেত্রে সাধারণভাবে “cafe বেদ বিদজ্ঞানে” এই জানা নত বা জ্ঞান afore আমার বুঝিয়া থাকি। বেদ কথাটির অর্থ হইল পবিত্র, ধর্মীয়, সমুৎকৃষ্ট জ্ঞান । অধ্যাপক M. Winternity-aa ভাষায় বল] যায়-- “The word ‘Veda? means ‘knowledge’, then ‘the knowledge for excellence’, +. é. the sacred, the religious knowledge.” তবে, একদিক firm বিচার করিলে বেদ কথাটির ক্ষেত্রে বিদ্‌ ধাতুর চারিটি অর্থকেই আমর! একসঙ্গে প্রয়োগ করিতে পারি , যেমন, যাহা তৎকালীন ভারতবর্ষের সর্মাজের বিভিন্ন দিক হইতে বিবিধ ধরনের বৈশিষ্ট্যমূলক চিত্রকে স্মবিবেচনাপূর্বক লাভ করিয়া বা গ্রহণ করিয়। তাহাদের we স্বিন্যস্তভাবে গ্রথিত করিয়া সেই উল্লেখযোগ্য চিত্র- গুলি সম্পর্কে স্পষ্ট ধারণা বা যথার্থজ্ঞান প্রদান করিয়। থাকে তাহাই বেদ বা বৈদিক সাহিত্য, যাহার প্রভাব ভারতবাসীর জীবন-পথের প্রত্যেকটি বৈশিষ্ট কর্মে আজও fray) অনেকের মতে, বেদ কোন মানুষের দ্বারা রচিত নহে। ইহা ভগবদ্যত্ত। ইহা চিরস্থায়ী। বৈদিক স্্তনিচয় খযিদের দ্বারা বিরচিত হয় নাই। এই স্থক্রগুলিকে afar দর্শন করিয়াছেন মাত্র। বৈদিক সাহিত্য বলিতে সাধারণতঃ চারিটি বিভিন্ন ধরনের রচনার সমগষ্টিকে Fea থাকে 1 এই চারিটি রচনা হইল-_সংহিতা, ব্রাম্মণ, আরণ্যক ও উপনিষদ । আর্যেরা বেদকে অপোরুষেয় বলিয়। ঘোষণা করিলেও বর্তমানকালের এঁতিহাসিক- গণ যুক্তিতর্কের ভিত্তিতে আর্ধঢ়ের ঘোষণাকে স্বীরৃতি দিতে রাজী নন। তাঁহারা Cafes সাহিত্যের রচনাকাল সম্বন্ধে অনুসন্ধান করিতে প্রয়ালী। রানাকে আধুনিক কিছু এঁতিহাসিক অঙ্গুসন্ধানের পর যে মিদ্ধান্তে উপনীত হইয়াছেন তাহা হইল এই যে, বেদ্বের রচনাকাল খৃষ্টপূর্ব ১২০* হইতে seao BHF মধ্যে । কেহ CHR আবার ধৃষ্টপূর্ব ১৫০* অৰ্যকে carer রচনার সময় বলিয়া মনে করেন। কেহ কেহ THA, CAH ও AHSCT রচনাকাল খৃষ্টপূর্ব ২৭** অৰ্বের



Leave a Comment