অভিনয় | Abhinay

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অমরেন্্রপণ রচনায় আমরা রমাপতি নামে থ্যাত তাহার sty ছরীন্দ্রসাণের অশেষ সাহাযা লইয়াছি, বিশেষত তৎ-লিখিত জীবনেতিছ।সের। বিদ্তাসাগর-রবীন্দ্রনাথের আত্মকথ| যাহারা বোজ্ঞানে পাঠ করেন, আত্মীয়-রচিত . ‘meinen অমরেন্দ্রনাথ'--রিষয়ে তাঁহাদের যে উনম্মা-উন্নাসিকতা, আমরা সে সমূহকে সম্পূর্ণ উপেক্ষা করিয়াছি। এই দেশের, এই সমাজের অনাত্মীয়ের নিষ্ঠা-নিরপেক্ষতার লজ্জাকর দৃষ্টান্ত আমরা তো কম দেখি নাই। aay নাটকের জনকত্ব প্রচারে, রবীন্দ্র পুরস্কার। বিতরণে, সর্বোপরি ইতিহাসের থিকৃতি-সাধনে মহাজনদিতার FAR অপরূচি তো কোন হঠাৎ-ঘট! অভিনব ব্যাপার নহে । তাই পরজঞ্জনের গুতারণ৷ ও পরিজ্জনের নিন্দার Ges উঠিয়া যিনি মঞ্চের 'জাতিরণার্পণ sia গৌরব-দৃপ্ধ করিয়া তুলিবার মানসে প্রাণপাড পরিশ্রম করিলেন, থিয়েটারের সেই নেপোলিয়ন নাটা-ইতিহাসে হয় উপেক্ষিত, নয়তো নির্মমভাবে fapios সেই সঙ্গে অপমানিত সেই সব শিল্পী, যাহারা অমর-বিদায়ে বাষ্পরুদ্ধ কণ্ঠে গাহিয়া উঠিয়াছিলেন : “কোথা সথা ! পিতা! ভ্রাতা! গুরু | / saws) কই তুমি - কই!” .. ইংরেজ-প্রচলিত শিক্ষার অপদেবতাকে Neate কখনও BAVA দেখিতে পারেন নাই আপন যুগের শিক্ষিত, আাত্মকেন্দ্রিক সমাজপাতের বক-ধর্মিকতা ও সেবা-সংস্ক'র-বিলাসকে বারংবার কযাঘ্ত কবিয়াছেন। অতব তাহাকে বিশ্বতির অতলে Gada দিবার অঞ্জন কাবসাজি-কারচুপি তৎপর হইয়াছে । সমাজ-গমালেচনার নাটককে গিরিশচআজ একবার 'লমুবট fea বলিয়াছিলেন। অমন্্্রে-হুষ্ট সয়াজসত্যের প্রহসনগুলিকে নম্যাং করিবার মনোবল এইভাবে পুষ্ট হইবার WT পাই॥়াছে। তংপুর্বে gay গিরিশচন্দ্রকে দৈব-মহিমায় afew করিবাব চেষ্টা চলিয়াছে। একটি জ্যাঠা-সুলড মেজাজ ছুড়িয়া canary দাশগুপ্তকে পর্যন্ত হার মানাইয়া অপবেশচন্দ্র মুখে - পাধ্যায় away কাগরয়াছেন ঃ 'গিরিশচজ্র Father of the Native Stage ইহার খুড়া-জাঠা আর কেহ কোনদিন ছিলনা... বাঙলা নাটাশালার পিতৃত্বের গৌধবের আধকারী oa) তিনি » একাধিক পিতার দাবী ক্হেই কবে না; কিন্তু একই বাক্তিকে খুড়া-জাাঠা-অনক ভাবিতেও আমাদের রুচিতে বাজে ৷ 'অপরেশচন্দ্ের এই হিডিস্ব-চেতনার পঁচিশ বৎসর পুর্বেই কিন্ত 'ব্ঙ্েলী' পত্রিকা aS অর্ধেন্দুশেখর মুত্তকীর পথিচয় স্বরূপ লিখিয়াছিলো ঃ “Father and founder of the Native Stage in Bengal, as well



Leave a Comment