অদ্বৈতবাদে অবিদ্যা [সংস্করণ-১] | Adwaitabade Abidya [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বিষয় পঞ্চপাদিকাবিবরণ-চিৎস্ত্খীয়াদি নিবদ্ধসমণিত অবিদ্যার array (১) অনাদিভাবরূপ হইয়৷ যাহ জ্ঞাননিবর্ত্য তাহাই অজ্ঞান ( afar ) (2) ভ্রমোপাদানত্বকে অজ্ঞান বলে (৩) জ্ঞাননিবর্ত্যত্বই অজ্ঞানত্ব অবিদ্য৷ বা অজ্ঞানকে অন।দি বলা হয় কেন Bats সমস্ত জন্য প্রপঞ্চের পরিণামী উপাদান প্রপঞধ্চাধ্যাসের অধিষ্ঠানত্বই ব্রম্মের উপাদানত্ব শশবিষাণ asfs অবস্ত বলিয়। তাহাকে অনাদি বলা sy না সমস্ত দার্শনিক মতেই মূল উপাদান অনাদি অবিদ্যার প্রথমলক্ষণ “অনাদি- জ্ঞান-নিবস্ঠ্যত্বে সতি ভাব- রূপত্বম্‌ অবিদ্যাত্বম* এঁ লক্ষণে ‘stay’ বিশেষণটাী ay দিলেও চলে কি ay ক “অদ্বেতদীপিকা' কার নৃসিংহা- শমের মতে উহা অনাবশ্যক ন্বসিংহাশ্রমমতে প্রাগভাব প্রমাণ- সিদ্ধ নহে মধুসূদন সরস্বতী SHS 'অদ্বৈত- Wola বিষয় পৃষ্ঠা রত্বরক্ষণমূ নিবন্ধে প্রাগভাব খণ্ডন ২ অবিদ্য! ভাব ও অভাব হুইতে বিলক্ষণ অভাববিলক্ষণত্বহেতুই অবিস্যাকে ভাবপদার্থ বল] হয় অবিদ্য] প্রমাজ্ঞান নিবস্ঠ্য প্রমাণ জন্য বিষয়াকারাস্তঃকরণ- বৃত্ত্যভিবা্যক্ত চৈততন্যকে জ্ঞান বলা SY মিথ্যাজ্ঞান Stet নহে; তাহা অবিস্যাবৃত্তি বলিয়৷ জ্ঞানাভাস ইচ্ছাদ্বেষাদি অস্তঃকরণবুত্তি হইলেও প্রমাণজন্য অস্ত:করণ afe নহে প্রমাণজন্য বিষয়াকারাস্ত:করণ- বুত্ত্য ভিব্যক্ত চৈতন্যই অজ্ঞান- নাশক GHOST জ্ঞানবস্ত হইলেও 3 প্রকার না হওয়ায় অজ্ঞান বিরোধী নহে প্রমাণজন্য অস্তঃকরণবৃত্তি জ্ঞ।ন সা হইলেও তদর্থে জ্ঞানপদ গুপচারিক অবিদ্য|/র এঁ প্রথম লক্ষণটাতে মাধ্বগণ Fee অব্যাপ্তিদেোযষ প্রদর্শন লক্ষণ কেবল ব্যতিরেঞকী হেতু বিশেষ



Leave a Comment