দার্শনিক ব্রহ্মবিদ্যা [খণ্ড-১] | Darshanik Bramhabidya [Vol.1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈশেষিক-দর্শন | ৩ ১ম অঃ ১ম আঃ। যতোইভ্যুদয়নিঃশ্েয়সসিদ্ধিঃ স ae ॥ ২ সূত্র ॥ অস্তার্থ:--যদ্দ্বারা অভ্যুদয় (অর্থাৎ ইহকালে বৈধ বৈভব এবং দেহাস্তে স্বর্গাদি We) লাভ হয়, এবং যদ্থবারা নিঃশ্রেয়স ( cate ) প্রাপ্ত হওয়া যায়, তাহাকে ধর্ম বলে। ১ম অঃ ১ম আঃ । তঞ্বচনাদাম্নায়স্তয প্রামাণ্যম্‌ ॥ ৩ সূত্র ॥ অস্তার্থ --এই উভয়বিধ wh বেদে উপদিষ্ট হইয়াছে; বেদ সর্বজ্ঞ ঈশ্বর কর্তৃক উপদিষ্ট?ঃ অতএব বেদই MTA মুখ্য প্রমাণ। ( “Ge” শব্ধ শ্রুতিতে সচরাচর ব্রহ্ম অর্থে ব্যবহৃত হইয়াছে ; ইহার অর্থ সেই প্রসিদ্ধ ঈশ্বর; একজন প্রসিদ্ধ টাকাকারও এই aq এইরূপ ব্যাখ্যা করিয়া- ছেন; যথা s—“Sapats তেনেশ্বরেণ প্রণয়নাৎ AAI বেদস্ত প্রামাণ্যমূ” ইত্যাদি ) | শিষ্যদিগের বুদ্ধি বেদের প্রামাণিকত্ববিষয়ে দৃঢ় করিয়া, Seetfs (আস্থা জন্মাইবার উদ্দেশ্যে মহামুনি sate গ্রন্থশেষে এই সুত্রটি পুনরায় আবৃত্তি করিয়| গ্রন্থ সমাপন করিয়াছেন। যথা s— ১০ অঃ ২য় আঃ । তদ্চচনাদাম্নায়স্য প্রামাণ্যমিতি ॥ ৯ সূত্র ॥ *এই স্থলে “Se” AHA অন্য কোন অর্থ হয় না; স্কৃতরাং প্রথমোক্ত সুত্রেও তৎ CHA ঈশ্বরার্থ ই গ্রহণ করা সঙ্গত | অতএব ইহা দ্বারা স্পষ্ট প্রমাণিত হয় যে, বেদবিরুদ্ধ মত স্থাপন ও প্রচার করা, কখনই বৈশেষিক দর্শনের অভিপ্রেত হইতে পারে না। এই বিষয়টি সর্বদা স্মরণ রাখিয়া, গ্রন্থ ব্যাখ্যা করা কর্তব্য; যে স্থানে সুস্পষ্ট *বেদবাক্য-বিরুদ্ধ মত টাকাকারগণ ব্যাখ্যা করিয়াছেন, সেই স্থানে তাহাদের নিজের মতই ব্যাখ্যাত হইয়াছে বলিয়া বুঝিতে হইবে; তাহা



Leave a Comment