তত্ত্ব-প্রকাশিকা | Tattwa-Prakasika

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
z SE Asis | ৩। দুগ্ধে মাখথম আছে। fea দুগ্ধ দেখিলে মাখম আছে কি না তাহা বালকের বুদ্ধির অতীত | বালক বুঝিতে পারিল না বলিয়। দুগ্ধকে মাখম বিবর্জিত জ্ঞান sa উচিত ace যদ্যপি মাখম দেখিতে বা ভক্ষণ করিতে ইচ্ছা হয় তাহা হইলে att চাই। gare দধি, করিতে হইবে, পরে তাহা হইতে TAT প্রস্তুত Fal যায়। তখন তাহ ভক্ষণে পুষ্টিলাভ Sal যাইতে পারে। rts পথে যাহারা অদ্যাপিও পদ বিক্ষেপ না কবিষাছেন Steal বৃদ্ধ হই- cre বালক অর্থাৎ eta সম্বন্ধে তাহাদিগকে শৈশব জ্ঞান করিতে হইবে। বালকের নিকট সকল বিষ্যই অন্ধকাঁরময়। যাহা শিক্ষা করিবে তাহাই জানিতে পারিবে। কার্য] না করিলে বস্তু লাভ হইবার উপায় নাই | ৪8 | সমুদ্বে mom aay ইহাতে কি আছে এবং কি নাই তাহ! কেহ fea করিয়৷ বলিতে সক্ষম ace মনুয্যের দারা তাহা স্থির হইল ai বলিয়া কি সমুদ্ধে কিছুই নাই বলিতে হইবে ? যদ্যপি কেহ তাহা! জানিবার জন্য ব্যাকুল হইয়া সমুদ্র তটে পরিভ্রমণ করে, Bal হইলে সময়ে ২ কোন ২ মৎস্য কিছ! জলজন্ত অথবা অন্যান্য পদার্থ দেখিতে পাইবার সম্ভাবন।। নতুবা গৃহে বসিয়৷ সমুদ্রের বিচার করিলে কি ফল হইবে ? ৫। লীলা অবলম্বন না করিলে নিত্য বস্তু জানিৰার উপায় ate | এই পৃথিবীই লীল৷ স্থল। ধযদ্যপি তাঁহাকে জানিতে হয়, তাহা হইলে পৃথিবীর বিষয় জ্ঞাত হওয়া উচিত। আমরা কি, আমাদের শরীর কিরূপে গঠিত হইয়াছে, কি কৌশলে পরিচালিত হইতেছে এবং ইহার পরিণামই বা কি হইয়া! থাকে--ইত্যাকার বিচার করিতে থাকিলে, অবশেষে একস্থলে উপস্থিত হ ওয়া যায়; যথায় ঈশ্বর ব্যতীত দ্বিতীয় বস্তুর অস্তিত্ব উপলদ্ধি হইতে পারে না। gear বিচার CHI ART দেহ ব্যতীত জগতের প্রত্যেক পদার্থের দ্বারা ১মাধা



Leave a Comment