মৌর্য্যযুগের ভারতীয় সমাজ | Mouryajuger Bharatiya Samaj

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
vine le/o কিয়ৎপরিমাণে সংস্কৃত করিয়া গিয়াছেন। ভরতের নাট্যশাস্ত্র, বাৎস্তায়নের SH প্রমুখ অনেক প্রাচীন ভারতীয় গ্রন্থই এইরূপ সংস্কৃত কলেবরে আমাদের হস্তগত হইয়াছে। যাহা হউক, অর্থশাস্ত্রের সমুদয়* অংশ atta রচিত বলিয়া বিশ্বাস না করিলে, তদবলম্বনে লিখিত সমাজবিবরণকে “মৌধ্্যযুগের ভারতীয় সমাজ” না বলিয়া “কৌটিলীয় অর্থশান্ত্রবর্ণিত ভারতীয় সমাজ” বলা যাইতে পারে৷ কিন্তু এইরূপ সমাজ- বিবরণ সম্পর্কে একটা কথা৷ বলিবার আছে। ধর্মশাস্ত্র ও অর্থশাস্ত্রাদিবর্ণিত সমাজবিবরণ অনেকাংশে আদরশমূলক ও WATS (theoretical) | যে স্থান-কাল-পাত্রসম্বন্ধীয় সমাজের কথা এ সকল গ্রন্থ হইতে জানা যায় * তাহারও প্রকৃত অবস্থা উহাতে সম্পূর্ণ ব্যক্ত না হইতে পারে। বাংস্তায়নের কামস্তত্রে (৬1৯1৩৮-৩৯) বলা হইয়াছে-- ন শান্ত্রমস্তীত্যেতাবঙৎ প্রয়োগে কারণং ভবেৎ | শাস্ত্রার্থান্‌ ব্যাপিনো feats প্রয়োগাংস্তেকদেশিকান্‌ ॥ রমবীর্্যবিপাকা হি শ্বমাংসস্তাপি বৈদ্ধকে | কীর্তিতা ইতি we কিং স্তাদ্‌ SHAT বিচক্ষণৈঃ ॥ ইহাতে শাস্ত্রের ব্যাপকতার উল্লেখ করিয়| উহার আদর্শমূলকতা atin Hew হইয়াছে | ধর্মশাস্ত্রাদির সমাজবিবরণ AMA লোকব্যবহ!রান্- গত না থাকিতে পারে, তাহার প্রমাণ আছে। are উহার দুইএকটির উল্লেখ করা৷ যাইতেছে | গ্রন্থের ৬১ পৃষ্ঠায় অধ্যাপক বন্দ্যোপাধ্যায় প্রাচীন ধর্শমশাস্ত্রকারগণের waa বাল্যবিবাহ সমর্থক উক্তির উল্লেখ করিয়াছেন । সত্যই মধ্যযুগের * বোধায়নের ধর্্বহুত্র মতে দাক্ষিণাত্যদিগের সমাজে মামাত-পিসতুত ভাইবোনের বিবাহ fra কিন্তু মন্ুসংহিতায় ইহার উল্লেখ নাই। ইহাতে বোধায়ন ও মনুর Ay মধ্যে কিঞ্চিৎ স্থান ও পাত্রগত প্রভেদ সূচিত হয়। এইরূপ HATS প্রভেদ্বেরও উদাহরণ দেওয়া যাইতে পারে। মধ্যযুগীয় নিবন্ধকারগণের অনেক মত প্রাচীন গ্রন্থ হইতে উদ্ধৃত. এবং গতানুগতিক | উহা তাহাদের stick সত্য না হইতে পারে।



Leave a Comment