ছবি কাকে বলে | Chabi Kake Bale

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
যোগসূত্রের দরকার হয় সে সবই পুরনো অভিজ্ঞতার থলি থেকে বেরোয় ; এই অভিজ্ঞতা সঞ্চিত থাকে স্মৃতিতে : যখন যেমন দরকার পড়ে তখন তেমন অভিজ্ঞতার উপর তলব পড়ে | সেই অভিজ্ঞতার বলে বর্তমান অবস্থার কতগুলি বিশেষ দিকের প্রতি আমরা নজর দিই ; সেই অভিজ্ঞতার জোরেই তাদের মধ্যে আমরা বিশেষ কোন রূপ বা ফর্ম এবং অর্থ পাই, অর্থাৎ সেই অবস্থাটিকে বুঝি, অনুভব করি | আমরা সকলেই কোন না কোন সময়ে অপরিচিত অবস্থায় পড়েছি, ফলে চারদিকে কি ঘটছে তার সামান্যই বুঝতে পেরেছি | যেমন প্রথম যখন জাহাজে চড়ি তখন তার খোলের মধ্যে কি যন্ত্রপাতি চলছে তা জানি না; চারদিকে বিদেশী ভাষায় আলাপ চললে বুঝতে পারি না; যাদের কোনদিন দেখিনি তাদের খাওয়াপরা, বসা, চালচলন, আচার ব্যবহার সবই বিদঘুটে লাগে | সব যেন গোল লেগে যায়, অস্পষ্ট হয় । না পারি সবটা দেখতে, না পারি বুঝতে, তাতেই মুশকিল SN ওরই মধ্যে সামান্য যেটুকু দেখি শুনি, চিনি, যেমন জাহাজের চাকা বা বড় বড় পাইপ স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ, ভাবভঙ্গী তাতে খুব অস্পষ্ট একটি বোধ আসে কিন্তু প্রথমে বেশীর ভাগই আমাদের ফাঁকি দেয় | পরে যখন আস্তে আস্তে বোধের উদয় হয়, তখন আমাদের অনুভূতি স্পষ্ট হয়, সমুখের দৃশ্যপটে অনেক বেশী জিনিস নজরে পড়ে | কিনতু তখনও যা দেখি খুবই অল্প, অস্পষ্ট, তাতে পরিপ্রেক্ষিত থাকে না | যেগুলি বেশী প্রয়োজনীয় বা তাৎপর্যময় তা অনেক সময়ে আমাদের ফাঁকি দেয়, তখনও যেসব টুকিটাকি নজরে পড়ে তা তালগোল পাকিয়ে যায় | তার মানে এ নয় যে যিনি সেই দৃশ্যের সবকটি জিনিস খুব ভাল করে দেখতে পারছেন, তাঁর চেয়ে আমাদের ইন্দ্রিয় কম তীক্ষ | হয়ত তাঁর চেয়ে আমাদের ইন্দ্রিয় অনেক, বেশী তীক্ষু, অনেক বেশী শক্তিশালী, তবুও তাঁর চেয়ে সেই দৃশ্য থেকে আহরণ করার ক্ষমতা আমাদের কম | তার কারণ আমরা সেই বিশেষ দৃশ্যপটে আমাদের ইন্দ্রিয় ব্যবহার করতে শিখিনি, আর তিনি শিখেছেন ৷ 'ইন্দ্রিয়ের ব্যবহার' শব্দটিতেই স্পষ্ট বোঝা যায় যে দেখা বা শোনা একটি সকর্মক ক্রিয়া, মোটেই see নয়; অর্থাৎ দেখা বা শোনা কোনটাই আপনা আপনি হয় না | যখন জাহাজের যন্ত্রপাতির মোটামুটি উদ্দেশ্য এবং ব্যবস্থাটা বুঝি তখন খুটিনাটি কলকজ্জার দিকে দৃষ্টি যায়, যা নাকি আগে চোখে পড়ত না | যখন বিদেশী ভাষার কিছু কিছু শব্দ আয়ত্ত করি, যখন শুনতে শিখি, তখন তার নানারকম PH GSAS, মানে, কানে ১৮



Leave a Comment