কুশদহ [বর্ষ-২] [সংখ্যা-১-১২] | Kushdaha [Yr. 2] [No. 1-12]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
২য় বর্ষ, ১ম সংখ্যা | J Ry যোগ | " @: রহিল স্থতরাং frets মুক্তি অর্থে বিনাশ ace পরমাত্মা অনন্ত স্বরূপ, পূর্ণ এক অদ্বিতীয়। পরমাজ্মা পরমেশ্বরে কোটী কোটা জাীবাস্ম! মিশিয়৷ গেলেও পরমাত্মার কিছুই বৃদ্ধি হয় না, আর কোটা কোটা we হইলেও তাহার ওজন কমে না। সুতরাং satel পরমাত্মায় নিশিয়া গেলে জীবাস্মার অস্তিত্ব লোপ হইল বলাও ষ৷ আর ছীবাস্মার ধ্বংস স্বীকার করাও তাহা। জীবাত্মা যদি এক সময় ধ্বংস হইবে, তবে এত জ্ঞান, প্রেম, শুভ ইচ্ছা সকলইত মিথ্যা বস্তু। যদি aa যায় জ্ঞান অবস্ত, জ্ঞানেরও ধ্বংস হয় তাহা হইলে, আর কোন সত্যই থাকে না, এত ধর্মাকাঙ্া, ধর্ম সাধন, WE ও শ্রষ্টা পধ্্যস্তউড়িয়া যায়। মানব অন্তরে যে সত্যের আদর, সত্যের বল দেখা. যায়, তাহা হইতেই পারিত না, যদি জ্ঞান সত্য বস্তু না SBS! অতএব জ্ঞানের ংস নাই; জ্ঞান AWS ASA, ঈশ্বর সর্বজ্ঞ পূর্ণ জ্ঞানময়। জীবাত্মা, পরমাত্মার সেই অনন্তজ্ঞান অনস্তকাল লাভ ও উপভোগ করিবে। ভগবৎ জ্ঞানী, কামনা ya পূর্ণ ভাবাপন্ন। এখন শেষ কথা এই, যোগী যখন যোগসাধন করেন তখন তাঁহার আত্মজ্ঞান থাকে, এ masta অভিমানের আমি নহে । যে আমি কোন অবস্থায় যায় না, এ সেই মৌলিক আমি । যোগের প্রথম অবস্থা ও মধ্যম 'অবস্থায় আত্মবোধ থাকে Sa অবস্থায় থাকে না কিন্তু একটু wate দেখিলেই বুঝিতে পারা যায়, যে তখনও যোগ করিতেছে যে সে যায় না, সে লুপ্ত হইর| আনন্দ স্বরূপে বিদ্মমান থাকে । যদি বল সে আনন্দ ভগবানই ভোগ করেন, তাহা বলা যায় না, আনন্দ স্বরূপ ও আনন্দ ভোক্তা, ছুই না হইলে ভোগ হয় att বিশেষতঃ যোগীর যোগ কেন? স্বরূপে স্বরূপ মিলন। এই ar ভক্ত রামপ্রসাদ বলিয়াছিলেন “চিনি হতে চাই না মা গো চিনি থেতে চাই”। প্রকৃতাবস্থা Mata পরমাস্মায় মিলিয়৷ আনন্দ ভোগ করে। সাধারণ অবস্থায়ও দেখা যায় মানুষের যদি কখন অতান্ত শোক Qa বা আনন্দ হর্ষ উপস্থিত হয় তবে সেও কিছুক্ষণের জন্য “আত্মভোলা” হইয়া যায়, তাহা বলিয়া সে কি থাকে না? তাহা নহে। তদ্রপ যোগী যোগে তন্ময় হইলেও যোগীর লোপ হয় না। মানুষ আমিত্বের দৌরাত্ম্য দেখিয়া, তার গোড়া পর্যন্ত কাটিয়া ফেলিতে



Leave a Comment