সাহিত্য-পরিষৎ-পত্রিকা [ভাগ-৩২] | Sahitya-Parishat-Patrika [Pt. 32]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Ficus a io | রড RS ক BTS সং 2৭+ amen el OEE es _~- wits- ae ~All পূর্ব-বঙ্গের কবি-শেষ্ঠ ভবানন্দের 'হরি-বংশ”* চারি পাঁচ বৎসর হইল, পাবনার সরকারী উকিল বন্ধুবর রায় প্রসন্ননারায়ণ চৌধুরী বাহাছুরের সৌসন্তে কবি ভবানন্দের রচিত “হরি-বংশ” নামক বৃহৎ পুথিথানা আমাদের হস্তগত BA] আমরা ১৩২৮ সালের ফাল্গুন ও চৈত্র মাসের ঢাকা রিভিউ ও সম্মিলন” পত্রিকায় এ পুথিখানার একটা fags বিবরণ প্রকাশ করিতে আরম্ভ করি; কিন্তু উহার অল্প কিছু দিন পর হইতেই এ পত্রিকার প্রকাশ বন্ধ হইয়া] যাওয়ায় @ পুথির বিবরণ বেশীর ভাগই অপ্রকাশিত রহিয়াছে । আজ বঙ্গীয়-সা হিত্য-সম্মিলনের অধিবেশন উপলক্ষ্যে আপনারা পুর্ব-বঙ্গে সমাগত হইয়াছেন। পূুর্ব-বঙ্গে আধুনিক সময়ে ছুই একজন শ্রেষ্ঠ কবির উদ্ভব হইয়া] থাকিলেও, প্রাচীন কালে তেমন কোনও cos কবির উদ্ভব হইয়াছিল বলিয়| জান) যায় নাই । ভবানন্দের “হরি-বংশ' পুথিথানা পাইয়া, উহার আলোচনা করিয়া আমাদিগের ধারণা জন্মিয়াছে যে, পূর্ব-বঙ্গের এই অজ্ঞা ত-প্রায় প্রাচীন কবি, পশ্চিম-বঙ্গের সুপ্রসিদ্ধ প্রাচীন কবি মুকুন্দরাম বা ভারতচন্দ্রের সমকক্ষ না হইলেও, কবি-প্রতিভা ও রচনা-নৈপুণো কবি ভবানন্দের স্থান পুর্ব-বঙ্গের প্রাচীন কবিদিগের মধ্যে খুব Bow, এমন কি, সর্ব্বউচ্চে নির্দেশ করিলেও বোধ হয় অসঙ্গত হইবে al; তাই আজ আপনাদিগের সমক্ষে দেড় শত বৎসরেরও কিঞ্চিৎ অধিক প্রাচীন 'হরি-বংশ' পুথিথানি উপস্থিত করিয়া, উহার সম্বন্ধে একটা সংক্ষিপ্ত আলোচনা করার প্রলোভন সংবরণ করিতে পারি নাই | প্রথমেই বক্তব্য যে, কাব্যখানার নাম “হরি-বংশ' হইলেও এবং কবি তাঁহার কাত্যের বর্ণনীয় বিষয় 'নারদীয় পুরাণ” হইতে গ্রহণ করিয়াছেন, এই কথা প্রত্যেক পরিচ্ছেদের শেষে পুনঃ পুনঃ বিশেষ করিয়া! বলিলেও এই পুথেখানা অধুনা প্রচলিত সংস্কৃত “হরি-বংশ' কিংবা নারদীয় পুরাণের অনুবাদ বা অন্সরণ নহে; হরি-বংশ বা নারদীয় পুরাণে শলীরাধার কোনও উল্লেখ বা তাহার সহিত শীকৃষ্ণের প্রেমলীলার কোন প্রসঙ্গই নাই। ভাগবতের afis ব্রজ-লীলায় শ্রীকৃষ্ণের প্রিয়তমা একজন গোপিকার উল্লেখ থাকিলেও, ভাগবতের ব্রজ-লীলার সহিত ভবানন্দের বর্ণিত লীলার বিশেষ কোনই সাদৃন্ত নাই। চণ্ডীদাসের শ্রীকৃষ্ণকীর্তন যেরূপ নিরঙ্কুশ কবি-কল্পনা-প্রন্থত নূতন কাবা, ভবানন্দের 'হরি-বংশ'ও ৷ TRAE বটে; পতন es Be a ০ শশা শক ৯ * * বঙ্গীর-মাহিত্য-সম্মিলনের যোড়ণ অধিবেশনে ( afantcee ) সাহিত্য-শাখায় পঠিত ।



Leave a Comment