For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)[ 3/0 ] লিৎন-বচন গ্রভৃতিতে এই সারমংগ্রহ-প্রক্রিয়া ধীরে ধীয়ে
সঞ্চারিত হইয়াছে। যুগের পর যুগে, নানাবিধ ভাল-মন্দ
মিশ্রিত বচনাবলী লোক-লোকান্তরে চপিয়| আসে। ক্রমে
ইহারই মধ্য হইতে মনা ভাগ পরিত্যক্ত হয় এবং ভাল ভাগ
afer যায়। ইহাই আবার শেষে লোকের উপাসনার
উপকরণ হইয়া দীাড়ায়। বাইবেলে যাহা ধৃষ্টান-সম্প্রদায়ের
উপাসনার উপকরণ বলিয়া গৃহীত হইয়াছে, তাহারই সম-
ভাবাক্রান্ত apanta প্রাচীন রোম ও গ্রীসের কাব্যসমূহে
দেখিতে পাইবে। নীতিগ্র্থের বহু-সত্র অনেক দিন নূতন
বলিয়া লোকের ধারণা ছিল; কিন্তু চীন দার্শনিক কনফি-
উনিয়মের গ্রন্থ এবং ভারতীয় পুরাণাদির পর্য্যালোচনায়, সে
ধারণ| অনেকেরই মন হইতে অপস্থত হইয়াছে। এইরূপ সারসংগ্রহ প্রক্রিয়া বিশ্ব-বন্ধাণ্ডে বিমর্পিত। জীব-
' জগতে সারসংগ্রহই ধর্ম । কীটপতঙ্গেও দৃষ্টিক্ষেপ কর; দেখিবে,
মঞক্ষিকা, মশক, মাছিটি পর্য্যন্ত সবাই সার-শোষণেই পরিতৃপ্ত।
মাছুয আপনার oie সম বুদ্ধিবীবী বা সমচিত্তাশীল অথবা
আপন অপেক্ষ! অধিক বুদ্ধিজীবী বা অধিক চিন্তাশীল ব্যক্তি-
বর্গ হইতেই সার-মংগ্রহ করিয়া থাকে। এইজঙ্ত বার্ক বলেন,-- “He that borrows the aid of an equal understanding
doubles his own ; he that uses that of a superior ele-
vates his own to the stature of that he contemplates.” ইহার ভাবার্থ এই,--*যিনি সম-বুদ্ধিজীবী ব্যক্তির সাহায্য