প্রাচীন কাব্য সৌন্দর্য জিজ্ঞাসা ও নব মূল্যায়ন | Prachin Kabya Soundarjyo Jigyasa O Naba Mulyaon

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৬ প্রাচীন কাব্য £ সৌন্দর্য জিজ্ঞাসা ও নব মূল্যায়ন অত্যস্ত প্রকট হয়ে ওঠে। মেঘাচ্ছন্ন রাজনৈতিক আকাশের ঝঁড়ঝগ্ধার নীচে এসিয়াটিক সমাজের অর্থনৈতিক কাঠামো অসাঁড় অচেতন হয়ে থাকে ।” তাই সাধারণভাবে বলতে পারা যায় যে অষ্টাদশ শতাব্দী পর্যন্ত এই বিরাট যুগটা একই 'আর্থনীতিক ব্যবস্থার পৌন:পুনিকতার যুগ । ফলে মননের আর wheres দিক থেকেও এই মুগটি নে মোটামুটিভাবে একই WI ধারণ ও বহন করবে তা নিসেন্দেহ | প্রাচীন ও মরায়ুগের সাহিত্যের এই বৈশিষ্ট্যাগুলি একে €কে দেখা যেতে পারে | সাহিত্যে ages) ধর্ম পুরানো বাংলা সাঠিতাকে বিশ্লেষণ করলে attest মে বৈশিষ্ট্যটি খড় হয়ে চোখে পড়ে ত। হুল বৈচিত্রোন সভাব । একট AS পরান ভাগ করে এ সাহিত্য পা১ সম্ভন সমান CHA Hed an, অপরিহার্য । বিশেষ কবির বিশেষ ব্যক্তি-বৈশিষ্টয তাঁর কাব্যের মধ্যে প্রায়ই এমন areal সহষ্ট করেনি যাতে বাক্তি-কবির বিশেষ বিশেষ সাহিতা-চরিত্র আলোচনার বিষয়বস্তু হযে দাড়াতে পারে। অবশ্য একথা ঠিক, বড় কি *যারা,_ যেমন চণ্ডীদাস কিংবা মুকুন্দরাম অথবা ভারতচন্দ্র, It ক।ব্য WE করেছেন সমস্ত বৈচিত্র্যহীনতার মধ্যেও ব্যক্তি পরিচযের Boreas স্বাক্ষর মুদ্রিত করেছেন তাঁদের রূচনায়। কিন্তু কাব্যকাঠামোর সাধারণ অন্ুবর্তনের পথ ছেড়ে কোথাও প্রায় সহজ ও সুরল foray কবি-প্রাণ মুক্তি পায়নি, মুক্তি খোঁজেনি। মোটামুটি দুটি ধারাই ate সাহিত্যে চলেছে-_-পাচালী কাব্যের Aa আর ate | ' একের পর এক কবির দল ৭ কাব্য-কাঠামোকেই BINT করে চলেছেন দ্বিধাহশনভাবে। কেবল কাব্য কাঠামোই বা বলি কেন, ভাববস্তুতেও বৈচিত্র্য আসেনি। হ্য় মনসা- THA, চণ্ডীমঙ্গল, ধর্মমঙ্গল, না হলে রামাযণ, মহাভারত, ভাগবত, পুরাণের Brat) সেই একই কাহিনী একই ধরণের পয়ার আর ব্রিপদীতে একই ঢঙে বলা|। দেডভৃশতাধিক মনসামঙ্গলের রচয়িতার fea অংশ al সম্পূর্ণই Ata গেছে, wate মঙ্গলকাব্য আর অনুবাদগুলিতেও বিশত্রিশজনের বেশী কবির কাব্য ata প্রমাণ মিলেছে। এমনকি .পদাবলীর wate সেই একঘেয়েমী । বৃন্দাবন গোস্বামীদের গ্রন্থের অনুসরণে একই পর্যায়ে পদের পর পদ রচনা করে গেছেন কবিরা। হাজারো গদ রচিত হয়েছে।



Leave a Comment