মহাত্মা কালীপ্রসন্ন সিংহ | Mahatma Kali Prasanna Singha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
de ও মগধে বহু মন্দির, বিহার, শঙ্ঘারামাদদি বিদ্যমান ছিল।” এই পরি- ব্রাজক যখন শিক্ষার্থী হইয়া চীন হইতে নালন্দা মহাবিহারে আমিয়া- ছিলেন, তখন সম্তটের রাজপুত্র শিলভদ্র সে মহাবিহারের মহাস্থ্বির। “মহীপালদেবের একাদশ atarics তৈলাটকবাসী বালাদিত্য নামক জনৈক ব্যক্তি” যে নালন্দা মহাবিহারের জীণসংস্কার করাইয়াছিলেন, OMT AH নয়পালদেবের রাজত্বকালে বিকজ্রমপুরবাসী Hosea Beata সেই মহাবিহারের সজ্ঘন্থবির নিযুক্ত হইয়াছিলেন। তিনিই তিব্বত- রাজের অনুরোধে fears যাইয়া তথায় বোদ্ধর্ম পুনর্জাবিত করেন। কিন্তু বঙ্গে পাঠানদিগের আবির্ভাবের বহু পূর্বে এই বৌদ্ধধর্ম তান্ত্রিকতায় বিকৃত ও হিন্দুপ্রাধান্যে পীড়িত হইয়! প্রায় বিলুপ্ত হইয়া গিয়াছিল। যে সকল বৌদ্ধ পারিয়াছিল, হিন্দমুসমাজে ফিরিয়৷ আপিয়াছিল। কিন্তু তৎন afore হিন্দুসমাজের সামাজিক নিয়ম cat কঠিন হইয়া উঠিয়াছিল, তাহাতে বর্ণভেদবর্িত বৌদ্ধদিগের অনেকের পক্ষেই যে হিন্দুসমাজে প্রত্যাবর্তনপথ রুদ্ধ হইয়াছিল, তাহা সহজেই অনুমেয়। কেহ কেহ অনুমান করেন, “নবশাখথ”দল এই সময় হিম্দুসমান্জে প্রবেশলাভ করে। কিন্তু “নবশায়কদিগের” সম্বন্ধে এই অনুমান বিচার- সহ বলিয়া] মনে হয় না। এইরূপ বহু লোক একবার হিম্দুসমাজের সীমা ত্যাগ করিয়| আর তাহাতে প্রবেশাধিকার পাইতেছিল না। আরও একদল লোকের সংখ্যা তখন পুষ্ট হইয়াছে; তাহার পতিত- CVE! মাতৃকঘ্স| মহাপ্রজাপতির ও উপেক্ষিত] পত্নী গোপার নির্বন্ধাতিশয়ে এবং সম্ভবতঃ তীহাদিগের প্রতি we কর্তব্যচ্যুতির কথা স্মরণ করিয়া বুদ্ধদেব যখন মহিলাদিগকে weed দীক্ষা দেন, তখনই তিনি প্রিয় fra আনন্দকে বলিয়াছিলেন, এই যে মহিলারা acts জন্য গৃহ- ত্যাগ করিতেছেন, ইহার ফলে হইবে--সদ্বর্ম যত দিন স্থায়ী হইতে



Leave a Comment