বইয়ের লেখক
বইয়ের আকার
22 MB
মোট পৃষ্ঠা
386
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)সন ১৩০৮ | অধিকারিভেদ। * সাধনের “এই অগ্িপরীক্ষ”। এ পরীক্ষ৷ সাধারণের Ge নহে। ates
কুলাচারীই এইরূপ কঠিন সাধনের অধিকারী ।
“ক্ষিত্যপ্তেজোবায়বশ্চ কুলমিত্যভিধীয়তে |
wage নির্বিকল্লামেতেখ্বা bye ae |
. কুলাচারঃ স বিজ্ঞেয়ঃ ধর্মকামার্থমোক্ষদঃ ॥” ( zerfrets xe)
ক্ষিতি অপ্ তেজ মরুৎ বোম, এই পঞ্চ মহাতুতের নাম “কুল” । এই পঞ্চ-
ভৌতিক জগৎকে ব্রহ্নজ্ঞান করিয়া নির্ববিকল্পভাবে বিচরণের নাম কুলাচার,
সুতরাং ভেদজ্ঞানবিরহিত কুলাচারী পক্ষেই এই কঠিন সাধনের ব্যবস্থা |
হিন্দুর পবিত্র উপাসনাগ্রণালী অধিকারী ভেদেই বাবস্থবেয়: সরলা কুল-
ললনার পক্ষে প্ান-দান-ব্রত-নিয়ম ই ত্যাদির ব্যবস্থা । গৃহস্থাশ্রমীর পক্ষে Ae
' তর্পণ, পঞ্চযস্ত, বাহপুজা ইত্যাদির বাবস্থা । সাধকের পক্ষে পুদ্পচন্দনাদি দ্বারা
বাহপুজা, জপ, হোম, মানসপুজা ইত্যাদির ব্যবস্থা । এবং SoH যোগীর
পক্ষে যম্, নিয়ম, আসন, প্রাণায়াম, প্রত্যাহার, ধ্যান, ধারণা সমাধির ব্যবস্থা!
কিন্তু সকলেই যে সমাধির অধিকারী তাহা ace) যথা,
“বিধিবদধীত বেদবেদাঙ্গত্বেনা-
পাততোইধিগতাখিল বেদা-
খোঁইস্মিন্ জন্মনি জন্মান্তরে বা
কাম্য নিষিদ্ধ বর্ধন পুরঃসরং
নিত্যনৈমিত্তিক প্রায়শ্চিত্তোপা-
সনাননৃষ্ঠানেন নির্গতনিখিলকল্সষ-
wal নিতাস্ত নির্্বল ares |
সাধনচতুষ্টয়সম্পন্ন প্রমাতা 1” ( বেদাস্তসার )
অর্থাৎ যে ব্যক্তি বিধিপূর্বক বেদবেদাঙ্গ অধ্যয়ন করিয়া সমস্ত বেদার্থ
পরিজ্ঞাত ₹ইইয়াছেন এবং ইহজন্মে বা wate কামা ও নিষিদ্ধ SH ত্যাগ
afr দিত্যনৈমিতিক wy ও প্রায়শ্চিত্ত এবং *উপাসনাহষ্ঠান দ্বারা সর্বপাপ
fafage হইয়া অতি বিশুদ্ধান্ত:ঃকরণ এবং সাধনচতুষ্টয়সম্পন্ন হইয়াছেন,
তিনিই ধোগসাধন অথবা সমাধি অবলম্বনের অধিকারী |
ইহার অন্যথায় যে ব্যক্তি প্রথমেই চক্ষু মুদ্রিষ্ করিয়া ধ্যাননিমগ্ন হইতে
ইচ্ছা করে তাহার পক্ষে কেবল “ইতোত্রষ্টস্ততোন্টঃ**« ইয়া থাকে । অনধিকার-
চর্চার ফলে কেবল উন্নতির পরিবর্তে অধোগতিই প্রাপ্ত হয়। বিধয়াঙুরাগ
২