For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)মানব-সমাজ | ১ মানব গামাজিক ata সামাজিকতার ফল যেমন পরম্পরের নিকট
হইতে উপকার লাভ, তেমনই বিবিধ মনোবৃত্তির উন্নতি সাধন ৷ যে সমপ্ত
সদ্ গুণ মানবের হৃদয়ে দেবত্ব আনিয়াছে, তাহা সামাজিকতারই eal ayy-
রক্ষা, অপত্যরক্ষা, সমাজের প্রবর্তক কারণ; এবং qfagfea উন্নতি, ন্যায় ও
কর্তব্যজ্ঞান, TUT ও স্বার্থ ত্যাগ, তৃপ্তি ও মখ-বৃদ্ধি, সমাজ-বন্ধন হইতেই
উৎপন্ন হইয়াছে। এস্কলে বাক্তির বাল্যজীবন হইতে মানবের প্রাথমিক
অবস্থা অনুমিত হইতে পারে। বালক কেবল আপনাকেই বুঝে, তাহার
আপনারটী ষোল আন] বহাল থাক! চাই; বালক বড়ই স্বার্থপর। কিন্ত
যথন ক্রমে বয়োবুদ্ধি সহকারে সেই বালক নানা জনের দংসর্গে আসে, তখন
পরার্থের নিকট স্বার্থক বলি দিতে ক্রমে অভ্যস্ত হয়। . সামাজিক মানবও
SUA! কেবল স্বার্থ দেখিপে সমাজ eras al i সামাজিক ব্যক্তি অথবা ব্যক্তিগণ
পরার্থ দেখিতে বাধ্য | বলিয়াছি, (মানব সমস্ত জীবের উত্তরাধিকারী । তাই অনামাজিক ইতর.
জীবের ধর্ম সকলও মানবে বর্ধমান আছে। উন্নতবৃত্তি দে সকলকে
দমিত রাখিতে পারে; কিন্তু সম্পূর্ণন্ষণে বিনষ্ট করিতে পারে alt
তাই সমাজবদ্ধ মানবও কখন কথন অসামাজিক স্বার্থসেবী ভাব কতৃক
চালিত হইয়া সমাজের এবং বাক্তির অস্ষ্টি করিয়া থাকে । এইরাূপে সামা-
জিক অপরাধ উৎপন্ন হয় )) ইহা] মানব লুদয়ে নির্দিত পশ্তভাবের পুনরাবৃত্তি ।
এই fafase অপরাধিগণকে অধ্যাপক টম্দন্ Bets কালের পুনরাবুণ্তি
বলিরাস্ধেন i সমাজ প্রতিঠিত হইবার পূর্বকালের ভাব অর্থাৎ স্বার্থ, আত্ম-
সেবা ইহাদিগকে sata পরিচাপিত করে। এই অবস্থাতেই xtafas
অবনতি। we ইহার একমাত্র প্রতিরোধক নহে, অথবা প্রধান প্রতিরোধক ও
নহে। এ কথা পরে বুঝা যাইবে | ব্যক্তিগত জীবনে যেরূপ বাল্য, যৌবন, Gal ও মৃত্যু আছে, সামাজিক
জীবনেও তাহাই। + বাক্তির জীবনে যেমন কর্মই এক মাত্র লক্ষণ, * Are not many criminals mere anachronism ?—People out of me
or out of place, who require not incarceration or worse .....Hferedity
1908 p, 531, 1 কিন্তু বোধ হয় তাহ! অপরিহ!যা acy | 14