দার্শনিক ব্রহ্মবিদ্যা [খণ্ড-১] | Darshanik Bramhabidya [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈশেষিক-দর্শন । ৯ সাধিত হয়? সংযোগ ও বিভাগ--ইহারা mara গণ, | সংযুক্তাবন্থা অথবা বিষুক্তাবন্থা দ্রব্যের সম্বন্ধেই বলা যায়; অতএব ইহা দ্রব্যের ওণ্মাত্র ); সেই সংযোগ-বিয়োগ হইতে অপর কর্ম উপস্থিত হইতে পারে; কিন্তু এ সংযোগ-বিয়োগট তাহার কারণ; প্রথমোক্ত ডংক্ষেপণাদি কর্ম তাহার সাক্ষাৎ সম্বন্ধে কারণ নহে। কিন্তু দ্রব্য 'ও গুণ সাক্ষাৎ সম্বন্ধে অপর দ্রব্য ও গুণের উপাদানের কারণ হইয়া পাকে | অতএব দ্রব্য ও গুণে সজাতীয়ারম্ভকত্ব আছে, তাহা কর্ম নাই )। ১ম অঃ ১ম আঃ । ন দ্রবাং কার্য: কারণঞ্চ বধতি ॥ ১২ সূত্র ॥ aad ঃ আবার কেবল দ্রব্যের একটি বিশেষ ধর্ম আছে, যাহা গুণ ও ort নাই; সেইটি এই যে, দ্রব্য স্বীয় কার্য্য বা কারণের বিনাশক ইয় না। যেমন মৃত্তিকার কাধ্য কপাল, কপালের sa ঘট; কপাল- নামক HY, স্বীয় VT ঘটের নাশক নহে; Tas ই ada অস্তিত্ব কপাল দারাই রক্ষিত হয়; আবার কপাল স্বীয় কাবণ মৃত্তিকারও নাশক নতে; কারণ মৃত্তিকাকে অবলম্বন করিয়াই কপাল বিদ্যয়ান থাকে; মৃত্তিকা নষ্ট হইলে বটের নিজেরই বিনাশ অবসশ্যসভ্ভাবী। অতএব aay স্বীয় কাধ্য অথবা কারণের নাশক নহে | ১ম অঃ, ১ম আঃ ৷ উভয়থা গুণাঃ॥ ১৩ সূত্র Oe কিন্তু ওণ স্বীয় কাধ্য এবং কারণ উভয়কে বিনাশ করিতে পাবে, এরূপ দেথা যায়। যেমন একটি শব্দ হইতে অপর একটি শব্দ Beg হইবামাত্র প্রথম শব্দটি বিনষ্ট হয়; অতএব sy কারণের নাশক; আবার কারণগুণটিও কাধ্যগুণের নাশক হয়; যেমন অগ্নি- ATA গুণ বরফের কাঠিন্ত-গুণ বিনাশ করিয়া, তাহাকে Fags



Leave a Comment