চৈতন্যলীলামৃত | Chaitanyalilamrita

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
দ্বিতীয় পরিচ্ছেদ | ৭ বর্যাকালীন মেঘের att চক্ষু হইতে বারিধারাপতিত হয় এবং ATT জগৎ শৃন্য বোধ হয়। সন্ধবীর্তনে নৃত্য করিভে share প্রেমে foi ae এই পদটা এক সময় গাইয়াছিলেন £-- : "সেই ত পরাণ নাথ নদ যাহা লাগি মান দহনে ঝুরি গেম ।* দ্বিতীয় শ্রেণীর প্রমাণের মধ্যে কড়চা গ্রন্থ গুলিই প্রধান। এক্ষণে উনবিংশ শতাব্দীর শেষ ভাগে সত্য সমাজে দৈনন্দিন বিশেষ বিশেষ ঘটনার ডাইরি ও স্মৃতি লিপি ( 19101811001) রাথার রীতি প্রচলিত হইয়াছে । THe AMT শতাব্দীতে কন্থাকরঙ্গধারী Aarts বৈষ্ণব সমাজে যে ওঁ প্রথা প্রচলিত থাকিবে, ইহ সামান্ত বিস্ময়কর ব্যাপার নহে। অনেক পাঠক হয় তো মনে করিতে পারেন যে, এরূপ TAM কেবল বর্তমান সময়ের শিক্ষার আবিষ্কার ata কিন্ত বাস্তবিক aba এই যে, লীচৈতন্তের শিষ্য fe অনুচরগণের মধ্যে স্থতিলিপি রাখার প্রথা বহুল রূপে বিদ্যমান ছিল। গ্লেইরূপ স্থতিলিপিকে Stata কড়চা গ্রন্থ বলিতেন ও রচয়িতার নামানুনারে তাহার নামকরণ হইত । যথা ;-রূপ গোস্বামীর কড়চা, স্বরূপ দামো- দরের কড়চা ইত্যাদি। অনুমান হয়, কড়চা নামটা পারস্ত Stata জমিদারী কাগজ বিশেষের নাম হইতে গৃহীত হইয়।৷ থাকিবে। এক্ষণেও জমিদারী সেরেন্তায় একটা কাগজ প্রচলিত আছে, তাহার নাম কড়চা কাগজ; @ কাগঞ্জে প্রতি প্রজার জমি ও তাহার জমার পরিমাণ ও যত টাকা যে যে সময়ে Sgr দিয়াছে, তাহার বিস্তারিত বিবরণ লিপিবদ্ধ থাকে ; তাহা ye মাত্রেই an যাইতে পারে যে, ওঁ প্রজার জমি জমা কত ও তাহার নিকট কত টাক! বাকী আছে। যাহার জলন্ত ধর্ণভাব হইতে ef জগতে কত নূতন নূতন তত্ত্ব প্রচারিত হইয়াছে? ও তৎকালের "সাহিত্য ও সমাজ সংস্কারের জন্ত যিনি কতই অভিনব Teme রীতি চালাইয়া ছিলেন, সেই AAS AT চৈতন্তদেব যে MAT Sl হইতে এই Boot নামটা গ্রহণ করিয়া] তাহা অন্ত ভাবে প্রবর্তিত করিবেন, তাহাতে আশ্চর্য্য কি ? উপরি উক্ত কড়চা গ্রন্থে চৈতন্তরের সাক্ষাৎ শিষ্য ও ভক্ত মণ্ডলী আপন আপন Kio বিশ্বাস ও জ্ঞানামুসারে তাঁহার কার্য্য বিবরণ, উপদেশ ও আচার আচরণ, পয়ার ও fat ছন্দে লিখিয়| রাখিতেন এবং agua ব্যক্তির



Leave a Comment