ভারতবর্ষ [বর্ষ-২৬] [খণ্ড-২] | Bharatbarsha [Yr. 26] [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পৌষ্‌-_১৩৪৫ ] অন্তরালে রহিয়াছে সত্যের লালসা, শিবের সাধনা ও সৌন্দর্য্যের পিপাসা । এই সত্য শিব সুন্দরের উপলক্ষিই জীবের পূর্ণতার উপলক্ধি। এইণানে জীবের মানসলোক তাহার সমস্ত বন্ধন ছিন্ন করিয়৷ আনন্দলোকে মিশিয়া গিয়াছে । জীব যখন এই আনন্দলোকের সন্ধান লাভ করে তখন সাংসারিক বিষয়ানন্দকে বিষের মত পরিত্যাগ করিয়] ভূমানন্দে তন্ময় হইবার জন্য ব্যাকুল হইয়া উঠে। উপনিষদের afe এই আনন্দে অধীর হইয়াছেন । ভগবান বৃদ্ধ এই আনমন্দোপলক্ধির saz দৃঢ়প্রতিজ্ঞ হইয়া বলিয়াছিলেন-- অপ্রাপ্য বোরিং বহু কল্প দুর্পভাম্‌, eat HAN কায়মতশ্চলিম্যতে ॥ * যোগী Stata যোগদৃষ্টিতে, খযি তাহার দিবাদশনে, ব্রহ্মবিং seta তন্বুজ্ঞানের আলোকে, কবি তীহার কাব্য প্রতিভায়, aldfae তাঁহার wit মনীধায় এই আনন্দের উপলক্ধির gre চেষ। করিতেছেন । বিভিন্ন দেশের বিভিন্ন কালের বিভিন্ন সাগকের এই জিজ্ঞাসার কিঞ্চিৎ তারতম্য থাকিলেও জিজ্ঞাসার কিন্তু বিরাম নাই। সকল দেশের WHA সাধকই এই আনন্দের ibaa পাইয়াছেন এবং এই আনন্দ রসে ডুবিয়া ণাকিতে চাহিতেছেন। সমস্ত দশন জিজ্ঞাসার মূলেই এই আনন্দলোকের স্পণ রহিন্নাছে। যে দাশনিক ইহার সন্ধান লাভ করেন নাই তিনি অত্যন্তই nati এই আনন্দময়ের সন্ধান স্থপ্পষ্টভাবে fafa দিতে পারেন তাঁহার দশনই প্রকৃত দশন। ক চাক্ষুবজ্ঞান যেমন এই PVA জড়প্রপঞ্চের একটা yon রূপ আমাদের মধ্যে স্বাকিয়৷ দেয়, সেইরূপ মে চিন্তা বা শান্ত্র আমাদের ভীবরা'জ্যর, acetates ও আনন্দ- রাজ্যের অব্যক্ত অস্পষ্ট স্পর্ণগুলিকে Bays ও স্থম্পষ্টভাবে আমাদের মধ্যে জাগাইয়| দিতে পারে তাহাই প্রকৃত দশন শান্ত । আত্মাকে অবলম্বন করিয়াই আনন্দরাদ্্যের we | আত্মপীতিই মানুষের সমস্ত চেঞ্জ ও প্রবৃত্তির মূল'। .স্ী নে স্বামীকে ভালবাসে Stel তাঁহার নিজের সখের জন্যই ভালবাসে, স্বামীর gra জন্য নহে । স্বামী তাহার প্রকৃত প্রিয়তম নহে, তাঁহার নিজ আত্মাই তাঁহার প্রিয়তম। তাঁহার পতিপ্রেমের মূলে রহিয়াছে আত্মপ্রেম। আত্মার ল্্শম্েলে লিস্লভত্তহ 4 সমধিক প্রীতি সম্পাদন করে ব্লিয়)ই স্থানীকে গৌণভাবে প্রিয়তম বলা হইয়া থাকে । আত্মাই আনন্দের একমাত্র Cam! আত্মার সাক্ষাৎকারই মানন্দময়ের, প্রেমময়ের সাক্ষাৎকার। অতএব আঁত্মদশনই সমন্ত দর্শন-জিজ্ঞাসার মূল ভিত্তি । কিন্তু এখানে প্রশ্ন এই যে, আত্মদর্শন সম্ভব হয় কিরূপে ? আত্মার তো রূপ নাই, তাহা স্কুল বস্থও নহে যে তাহাকে লাল গোলাপ ফুলের মত চক্ষু দ্বারা দেখিতে পাওয়া যাইবে। চাক্ষুষ জ্ঞান বা স্কুল চক্ষু দ্বারা" দেখাই মুদি দৃশ্‌ ধাতুর অর্থ হয় তবে অরূপ আত্মার যখন চক্ষু দ্বার৷ দেখা সম্ভবই Ae তথন “মাম্মদর্শন” এই কথাটাই অর্থহীন হইয়া দাঁড়ায় নাকি? Seta উত্তরে দার্শনিকের৷ বলেন নে, আত্ম- দর্শন কথার অর্থ মান্মার চাক্ষুষ প্রত্যক্ষ নহে, 'অপরোক্ষ সাক্ষাৎকার। উপনিষদে এই অর্থেই দৃশ. ধাতুর মনেক পয়োগ দেখিতে পাওয়া যায়। বুহদারণ্যক উপনিষদে জনকের বিচারসভায় tas ও কহোল afi প্রশ্নের ভরে মইধযি বাজ্বক্্যা আত্মদশনের নে বিস্মৃত পদেশ প্রদান করিয়াছেন তাহাতে আত্মার' এরূপ 'অপরোক্ষ সাক্ষাৎকারের কথাই বলা হইয়াছেন aly Baw প্রশ্ন করিলেন --“হে awa, যে আত্মা 'সমস্তের অভ্যন্তরে অবস্থিত থাকিয়াও কোন আবরণ দ্বারা আবৃত নহেন--সেই চরম ও পরম আত্মতত্ত্ব আপনি জানেন কি? যদি জীনেন তবে শৃঙ্গে ধরিয়| যেমন গরুকে দেখাইয়াদেওয়া নায় সেইরূপ আ TICs afar দেণাইয়া দিতে পারেন কি 9% এই প্রশ্নের উত্তরে wait waa বলিলেন যে, অরূপ নিরব্য়ব আত্মাকে শৃঙ্গে ধরিয়৷ গরু দেখাইবার মত দেখাইয়! দেওয়া তো সম্ভবপর ACR, তবে WPA মে জড় বস্তুকে প্রত্যক্ষ = ডু Nem, G করিয়া থাকে এই প্রত্যক্ষের অন্তরালে শ্ব প্রকাশ, জড় বিষ ও অন্তঃকরণের SHS আত্মা অবস্থিত আছেন এবং এ জড় বস্তুর প্রত্যক্ষ দ্বারাই জড়ের অন্তরালে অবস্থিত আত্মার Ase AHS সম্বন্মেই মামাদের পরিচয় হইতেছে | চক্ষুরাদি ইন্সির, অন্ত:করণও জড়, বিষ্নও দড়। জড় তো জ্ড়কে প্রকাশ করিতে পারেal | Roar Baa প্রকাশিত হইতেছে ইহা দ্বারাও স্বপ্রকাশ নৈতৈন্যমযর আত্মাই- প্রকাশ ANSI আত্মাই যথার্থ সাক্ষী দ্য এবং ভাসক। অন্তঃকরণ আত্মার আলোকেই আলোক্চিত হয়, Roa Beara নিজের sing আত্মাকে প্রকাশ করিতে



Leave a Comment