নানা নিবন্ধ | Nana Nibandha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈদিক সাহিত্যে ত্রহ্ববাদিনী 33 তিন পুত্র শত্রুদমন করিবার oe রাজ অসমাতির মাহায্য প্রার্থনা করেন। ষ্ঠ খকে দেখা যায়, পুত্রশোকাতুরা অগস্ত্য-ভগিনী রাজ! অসমাতির উদ্দেশে বলিতেছেন-- র্ লোহিত অশ্ব রথে জুড়ি' চল অগস্ত্য-নপ্তাদিগের* Tq | নাশ” তাহাদের রূপণ যাহারা দেবগণে নাহি হব্য ধরে। পরবর্তী খক্‌গুলিতে সবন্ধুর পুনর্জীবনের উল্লেখ দেখিতে পাওয়া যায়। অবশিষ্ট তিন জন ব্রম্ধবাদিনী--শশ্বতী, crt ও রোমশা-_তাহাদ্ের লারী-জীবনের নিগঢ়তম কথা অকপট ভাবে বলিতে কুষ্ঠিত হন নাই। খকৃপুলি নিতাস্ত ব্যক্তিগত এবং আধুনিক রুচিসম্মত না হইলেও স্বাভাবিক স্পষ্টবাদিতার ay উল্লেখযোগ্য । শশ্বতী ছিলেন অঙ্গিরস ঝষির তনয়] ও যাদব আসঙ্গের পত্বী । অষ্টম মণ্ডলের প্রথম সক্তের শেষ খক্টি তাহার aoa বলিয়| কথিত আছে । নারীধর্শ্বের উৎকর্ষের জন্ত এই থকে শশ্বতীঁকে বিশিষ্ট ভাবে নারী বলা] হইয়াছে । তাহার পতি রাজপুত্র আসঙ্গ কোন সময়ে পুরুষত্ববন্জিত হন, AACA SAT প্রভাবে পুনরায় ভোগক্ষম হইলে-_ স্থল মাংসল ales হেরি” সমুখে অঙ্গ তারি, “এনেছ, BIT, স্থভদ্র ভোগ” SCS শশ্বতী নারী | অগস্ত্যের TS লোপামুদ্রার গল্প প্রায় ART! খগ্বেদের প্রথম মগুলের ১৭৯ BSW প্রথম দুইটি ay তাহার রচিত বলিয়৷ কথিত আছে ( বৃহদ্দেবতা ৪1৫৭-৫৮ )। সংযমী ও ভোগস্পৃহাশৃন্ত অগস্ত্য দিবা-রাত্রি যজ্ঞকর্শ্মে নিযুক্ত থাকিয়া পত্নীর নিকট হইতে সর্বদা নিজেকে দূরে রাখিতে চেষ্টা করিতেন। তপস্বী স্বামীর সান্নিধ্য কামনা করিয়া লোপামুদ্রা বলিতেছেন-- দিবস-রজনী ete আমারে MY বরষ জীর্ণ করে, প্রতি-উষা হরে কায়ার কান্তি,-_আস্মুক্‌ পুরুষ নারীর তরে! দেব-সম্ভাষী সত্যপালক পূর্ব aaa, তাদের ঘরে ছিল জায়া, তবু ছিল তপন্যা,-_যাক্‌ নারী আজ পুরুষ তরে | এই সুক্তেরই অগস্ত্য-রচিত তৃতীয় ও চতুর্থ we হইতে জানা যায় যে, লোপামুদ্রার অন্নযোগ ব্যর্থ হয় নাই | © ‘mel শব্দ মূলে আছে; এখানে তাগিদের অর্থ বুঝিতে হইবে |



Leave a Comment