কালান্তর | Kalantar

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
কালাস্তর প্রামাণিকতা দাবি করতে পারে না। fatey সম্বন্ধে যেমন, তেমনি চরিত্রলীতি সম্বন্ধেও । নতুন শাসনে যে আইন এল তার মধ্যে একটি ' বাণী আছে, সে হচ্ছে এই যে, ব্যক্তি- COCR অপরাধের CON ঘটে ন!। ব্রাহ্মলই GUTS বধ করুক বা GUE SMCS বধ করুক, হত্যা-অপরাধের পংক্তি একই, তার sve সমান-- কোনে! মুনিখবির অনুশাসন ক্কায়-অন্তায়ের কোনো বিশেষ দৃষ্টি প্রবর্তন করতে পারে না। nace উচিত-অনুচিতের ওজন, শ্রেনীগত অধিকারের বাটখারা- যোগে আপন নিত্য আদর্শের তারতম্য ঘটাতে পারৰে না, এ কথাটা এখনো আমরা সর্বত্র অন্তরে অন্তরে মেনে নিতে পেরেছি তা নয়, SZ আমাদের চিন্তায় ও ব্যবহারে অনেকখানি বিপ্লব এনেছে সন্দেহ নেই। সমাজ বাদের অস্পৃপ্তশ্রেনীতে গণ্য করেছে তাদেরও আজ দেবালয়- প্রবেশে বাধা দেওয়া উচিত নয়, এই আলোচনাটা তার প্রমাণ। যদিও এক দগ লোক নিত্যধর্মনীতির উপর ভর ay দিয়ে এর অনুকূলে শাস্ত্রের সমর্থন আওড়াচ্ছেন, তবু সেই আগুবাক্যের ওকালতিটাই সম্পূর্ণ জোর পাচ্ছে না। আসল এই কথাটাই দেশের সাধারণের মনে বাজছে যে, যেটা অন্যায় সেটা প্রথাগত শান্ত্রগত বা ব্যক্তিগত গায়ের জোরে শ্রেয় ₹তে পারে না, শংকরাচার্য-উপাধিধারীর স্বরচিত মার্কা সত্বেও সে শ্রদ্ধেয় নয়। মুললমান-আমলের বাংলা সাহিত্যের প্রতি দৃষ্টি করলে দেখা যায় যে, অবাধে অস্তায় করবার অধিকারই যে acta লক্ষণ এই বিশ্বাসটা কলুষিত করেছে তখনকার দেবচরিত-কল্পনাকে। তখনকার দিনে যেমন অত্যাচারের দ্বার] প্রবল ব্যক্তি আপন শাসন পাকা করে তুলত, ভেমনি করে অস্তায়ের বিভীবিকায় দেবদেবীর প্রতিপত্তি আমর! কল্পনা করেছি। সেই নিষ্ঠুর বলের হার-ছিতেই তাদের শ্রেষ্ঠতা-ত্মশেষ্ঠতার প্রমাণ ₹ত। 4



Leave a Comment