For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)১০ ‘ মুক্তধারা এইরূপে বিষয় গৃহীত হইয়া থাকে; তাহ হইলেই আনন্দ
মাত্র মনের ক্রিয়া বা অবস্থা নহে। আনন্দের সহিত
আত্মার সম্বন্ধ আছে এবং সেই আত্মার সহিত পরমাত্মাও
সংশ্লিষ্ট। এখন রিচার করিয়া দেখিলে সহজেই প্রতীতি
হইবে, সেই *পরমুত্ম| ভিন্ন জগত নহে । সেই আনন্দময়ের
আনন্দ জগতে পরিব্যাপ্ত, তাহা বিষয়ে সংলিপ্ত থাকিয়া
আমাদিগকে বাহু বস্তুতে ভুলাইয়৷ রাখে। আমর! তাই
তাহাতে অভিভূত হইয়া] পড়ি; মন তাহার yer কাধ্য
করে। এক কথা বলিতে বলিতে অনেক দূর আসিয়াছি।
অহো !।-_আমি যে “সেই মুখখানি”রই কথা বলিতেছিলাম!
যে মুখখানিতে জড়জগৎ-_অন্তর্জগৎ সকলই নিহিত, ca
মুখখান্লিতে অনাদি নিয়স্তার যাবতীয় প্রতিভা প্রতিফলিত,
যাহাতে দার্শনিকদিগের চিত্তের স্থিরত1-_জো্যোতির্্ময়ী প্রবৃত্তি-__
অধ্যাত্মপ্রসাদ- সংযমে বিরাট জ্ঞান--ভূতজয়--কৈবল্যপাদ-_
প্রকৃতি ও পুরুষের মুক্তি--ক্লেশ ও অর্থের নিবৃত্তি ইত্যাদির
উপায় সকল নিহিত রহিয়াছে, সেই স্বর্গতূর্লভ, হানিভরা
শারদীয়] CSSA নববসন্তে ফুল্ল কোমল-কুস্মময়ী মুখখানি,
যাহাতে আকাঙ্ক্কার শেষ, বাসনার তৃপ্তি, উদ্দীপনার সমাধি,
সকল কার্য্যের নিবুত্তি, সেই সংযমতাময়ী--প্রেমময়ী--ভাব-
ময়ী--শাস্ছকিরাভ্যেয রাজরাজেশ্বরী--করুণাময়ী মুখখানি কবি
হারাইর| ফেলিয়াছেন! কিন্তু স্মৃতি তাঁহ। হারাইতে দেয