এখন যাঁদের দেখছি [সংস্করণ-১] | Akhon Jader Dekhchi [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
“Yes, each successive generation regrets the past: It is a strange human penchant to suppose that the past is better. Perhaps it was.” এক এক বয়সে প্রত্যেক মানুষেরই মনের ধর্ম' হয় fer Tes রকম। নবীনের Mea হচ্ছে ভাঁবষ্যতের উপরে Trea করা, কারণ APPS তার অতীতের ইাঁতহাস। fees প্রাচীনরা নাঁবড়ভাবে আঁলঙ্গন করতে চায় অতীতকেই, কারণ ম্লান তাদের ভাঁবষ্যতের আশার আলো আঁত-প্রাচীন না হ'লেও আঁম যে প্রাচীন, সে 1বিষয়ে আর সন্দেহ নেই। আমাকেও আঁভডুত করেছে প্রাচীনতার WI! হাতে WE না থাকলে ভাঁবষ্যৎচন্তা BTS না, মন ফিরে যায় অতীতের Tate স্মযাঁতির তপোবনে ব'সে ব'সে শান জীবনের ঝরাপাতার চির-সব:জ গান। পরে পরে কত মুখ চোখের সামনে ভেসে ওতে | সে এক TOT জনতা । সেই জনতায় যাঁদের দেখা পাই তাঁদের সঙ্গে আঁত-আধ্যানক সাঁহাত্যক ও শিল্পীদের অনেক feet মেলে না। তাঁরা যেমন ক'রে ভাবের আদান-প্রদান করতেন, আলাপ-পাঁরচয় করতেন, সাম্যাজকতার মর্যাদা রক্ষা করতেন, আজকাল তা আর হয় না। উচ্চশ্রেণীর Weta, যেখানে সর্বশ্রেণীর সাঁহাত্যক ও শিল্পা আসন গ্রহণ ক'রে অসঙ্কোচে মতামত ব্যস্ত করবেন, তাও আজ পাঁরণত হয়েছে অতীত স্মাততে। এখনো এখানে ওখানে কোন কোন ছোট ছোট ঘরোয়া CAM: কথা শ্যান-দ:'-একটা CASTS গয়োছিও-1কন্তু তাদের ক্ষেত্প এমন সীমাবদ্ধ যে, আগেকার তুলনায় উল্লেখযোগ্যই AT! রবীন্দ্রনাথের “বাঁচন্লা সভা”র কথা না তোলাই ভালো, কারণ তেমন বৈঠক বাংলাদেশে আর কেউ কখনো দেখোঁন এবং ভাঁবষ্যতেও আর কেউ দেখবে কনা সন্দেহ | 1দ্বতেন্দ্ুলাল রায় ও শিল্পাচার্য অবনীন্দ্রনাথ প্রভাতর ভবনে forte যে Brae বৈঠক আনন্দ উপভোগ ক'রে GAGA, তেমন সুযোগ আজ কোথায় ? গত যুগে যমুনা, WATT, মানসী, সংকল্প ও ভারতা প্রভাত পাঁত্রকাগযালর কার্যশলয়ে পরম উপভোগ্য সাঁহত্য-বৈঠকের আয়োজন হ'ত। “যমুনা” কাগজখাযাঁন ছিল ছোট, কল্তু তার বৈঠক ছিল মস্ত WW! কত দলের সাঁহাঁত্যক সেখানে আসতেন, কত রকম তবাদ প্রচার করতেন! /*



Leave a Comment