বেদান্ত-দর্শনম | Bedanta-Darshanam

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ব্দোষশ্ত-দশনম্‌ | ৭ ভক্তের AVIS! নারদগীতাতেও ভগবানের উক্তি আছে যে,, wee, আমার প্রভু; ভক্তি ema এই দুইটা দ্বারাই আনি বশীভূত হই। এই প্রকার WHat ভক্তি ও ভক্তের প্রাধান্য বর্ণিত আছে ॥ ১৬ ॥ ভেদব্যপদেশাৎ ॥ ১৭ Il আবহমানকালই Jae জীব, উভয়ে পরস্পর fey বলিয়] ব্যপণিষ্ট। মান্বর্ণিক ত্রম্ধরূপ হরিকে সাক্ষাৎ শূঙ্গারাদি রসম্বরপ বুঝিতে হইবে CAR য্সলাভ করিলেই জীব নিত্যানন্দময় হয়। কোন সময়েই সেই আনন্দের ক্ষয় নাই ; O আনন্দের স্রোত অবিরামগতিতে প্রবাহিত at প্রকারে সেই আনন্দময় Welds রঙ্গের রমলাত নির্দিষ্ট হইয়াছে। শ্রুতিতেও উক্ত আছে, নিরঞ্জনত্বলাভ করিলেই জীবের পরমমাম্যপ্রাপ্তি ঘটে | ১৭ ॥ - কামাচ্চ APACHE ॥ ১৮ ॥ ভিজ্ঞা্ত হইডে পারে, মত্তঙণ লঘু, SFA এ STAT ধর্ম যা স্বভাব; জ্ঞান- wat পরিণত হয় বলিয়া এ গুণই আনন্দের বারণ; জড়স্বভাব প্রকৃতিতে ® গণ প্রতিঠিত" রহিয়াছে; অতএব ze আনন্দময় নহেন, প্রধানকেই (প্রকৃতিকেই ) আনন্দময় বলি । এইরূপ sere করিয়৷ তাহার মীমাং- সার্থ অষ্টাদশ হুত্রের অবতারণা হইতেছে ।--শ্রুতিতে লিখিত আছে, “আমি নিশাল saben আবি, ত হইব” সেই SH এই প্রকার সংকল্প করিলেন। জড়ের ও প্রকার MSA GAA অনুমানের উপর মির্ভর করিয়৷ এ প্রকার লা যুক্তিমঙ্গ নহে। TEU ব্রন্মের এ প্রকার সংকল্প হইতেই* অনস্তকোটি ত্রম্মাণ্ডের উৎপত্তি হইয়াছে । পুরাণেও বর্ণিত আছে যে, আকাশে প্রতিভান্টপে অথবা way জ্যেতিরূপে আনন্দ বিস্তৃত রহিয়াছে। ভগবন্নিষ্ট মহামতি প্রহলাদ সেই প্রণীপ্ত বহ্নিমধ্যে আনদ্দ TA করিয়াছিলেন। এই কারণেই তিনি guifs পিতাকে উপদেশ দিবার we দৈত্যসভাকে Fale করিয়। বপিয়াছিলেন, হে দৈত্যগণ! তোমরা যার পর নাই Galo, হুতরাং বঞ্চিত; কারণ, SAN ভগবানের আনমন্দদর্শনে COAT HHT হইলে না; অতএব , তামরা সামান্ত কীট APY হেয় | ১৮॥ * Col তো দেত্যাঃ স্তব্ধচিত্তা বঞ্চিতা যয়মতাথ। aie কীটা যথা স্মুড্রান্ুস্ভানন্দে বহিদ্‌ শঃ॥



Leave a Comment