For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)store র বিচির কথাa নতুন 'বাশবিধি ব্লাক দুঃখবাদ এবং ‘rears বিষাদ-চেতনা ;pad
আধুনিক কাব্য সম্পর্কে TCM সেনগুপ্ত_ পৃঃ ৩০৯-৩২৯ fo
সত্যেক্নাথ wea কাব্যপরিচয় ; নম্জরুলের “সাম্যবাদ*-এর প্রেরণা ও
সত্যেচ্তনাথ ; সতোযক্জনাথের সননাকিরেহ ও হৃদয়বিরলতা ; ক্ল্যাসিক্যাল ও
রোম্যান্টিক ভঙ্গির সঙ্গম; ACSIA মধ্যে দেবেন্দ্রনাথ সেন, Waal
ইত্যাদির ES; শব, ছন্দ, ইত্যাদি ব্যাপারে মধুকরস্থুলভ বাস্ততা;
প্রেরণার তুলনায় পটুত্তের দিকেই সতোচ্দ্নাথের বেশি আগ্রহ; অধ্যবসায়
ও স্বাতস্ত্য ; অনুবাদে অসতর্কতা ; মহাসরম্বতী - পৃঃ ৩২৯-৩৩৭ |
মোহিতলাল মজুমদারের কাব্যপরিচয়; আত্মব্যা্যান; ফর্ম এবং স্টাইল
সম্বন্ধে বিশেষ মনোযোগ ; সতোযকন্নাথ ও মোহিতলাল ; নজরুল ও
মোহিতলাল ; ভোগবাদ ; “স্বপন-পসারী-র “পাপ”; Hepa দাস”;
AGC গান,--ভিলেশর প্রভাব,--স্মর-গরল-*এর “পীরিতি-'তত্ব ;
সতোলনাণ ও নজরুলের নারীস্তব এবং মোহিতলালের নারীবন্দনা ;
শোপেনহাবার ; মোহিতলালের স্টাইল এবং কবি-ক্ষমতার স্থাপত্যশক্তি ;
SUAS বুদ্ধদেব ও মোহিতলাল--_পৃঃ ৩৩৭-৩৪৫ |
বুদ্ধদেব বসুর কাবাপরিচয় ; আবেগে প্রগল্ভ, ভঙ্গিতে অভিনবসত্বপ্রয্নাসী,
অনুশীলনে অধ্যবসায়ী ; এলিয়টের প্রভাব; অমিয় চক্রবর্তীর সাদৃশ্য;
রবীন্দ্রনাথের শিল্পক্রিয়ার অঙ্ককরণ ; কলকাতার প্রতি অঙন্গরাগ ; “নেপথ্য-
নাটক”-এর বিশেষ ভঙ্গি ; “মধ্যতিরিশ' ; নিঃসঙ্গতাবোধ রবীন্দ্রান্নকরণের
আরও দৃষ্টান্ত; জীবনানন্দ ও TAM ; জীবনানন্দের “নগ্ন হাত' প্রয়োগটি
“ঝরাপালক'-এ প্রথম-_“মহাপৃথিবী”'তে পুনঃপ্রয়োগ-_পৃ: ৩৪৫-৩৬১ |
একালের মঞ্জি-_অবক্ষয় ও অবিশ্বাস--কবিতার রীতিভেদ ; কুমুদরঞ্জন,
মোহিতলাল, বুদ্ধদেব ইত্যাদির স্বপ্নাবেশ ও সৌন্দর্য-সন্ধানের তুলনা এবং প্রমৎ
চৌধুরী, wheat ইত্যাদির wees ও ছুঃখবাদ ; যতীন্দ্রনাথের
“জড়বাদ”-_ডক্টর শশিতুষণ দাসগুপ্তের মস্তব্য--পৃঃ ৩৬১-৩৬৩। স্মকুমার
রায়চৌধুরী ও জসীমউদ্দীন উভয়েই রবীন্দ্রণণথের তভাবাদর্শের বহিদূত;
RSNA রায়চৌধুরীর জোড়কলম শব্ধ এবং অন্যান্য বৈশিষ্ট্য ; প্রমথনাথ
বিণী ও অচিস্ত্যকুমার সেনগুপ্ত; অন্নদাশঙ্কর, নিশিকান্ত, compa বাগচী,
WASH সরকার, অশোকবিজয় রাহা, অরুণ মিত্র, fase cera,
সঞ্জয় ভট্টাচার্য ইত্যাদি; সজনীকান্ভ দাস ও “বনফুল” ; সম-অঙ্লীলনময়
কবিদের সংখ্যাবহুলতা সম্বন্ধে “বনফুলে'র “শকুনি” ; Composite Post—
পৃঃ-৩৬৩-৬৫ | বিষ্ণু দে এবং অমিয় চক্রবর্তীর নব্যতা; জীবনানন্দের একাস্ত
বাক্তিমানসিক wear ও Erte; বিষ্ণু দের মধ্যে ঈশ্বর গুপ্ত ও
হিঁকেলের সমবায়; স্থবীঙ্দ্রনাথ, বিষ্ণু দে, অমিয় চক্রবর্তী--পৃঃ ৩৬৫-১৭ |
কবিতার বিবর্তনে পূর্ব-অত্যাসের জের; ম্যাথু আর্নক্ডের সংস্কার
পৃ: ৩৬৭-৬৮। কবিতায় মননের স্বীকৃতি--রবীন্দ্রনাথের “নবজাতক”-এর
ভূমিকা; 'রবীন্দ্রোত্ত? আধুনিকদের নতুনত্ব--বিষয়, ভঙ্গি ও HTS;