ভিষক-দর্পণ [খণ্ড-২১] [সংখ্যা-১] | Bhishak Darpan [Vol. 21] [No. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
জানুয়ারী, ১৯১১]শুদ্ধাচার | | ¢sy বদন ৰাাদান করিয়| গ্রাস করে, দুঃখের কবপিত হইলেই শারীরিক বা মানসিক কোন না কোন প্রকার পীড়া আক্রমণ অপরিহার্য হইয়া উঠে। অতএব সত্য ধর্ম পরায়ণ না হইলেই শারীরিক বা মানসিক সুখের প্রত্যাশা কর! বিড়ম্বনা ata | ক্ষমাবান ব্যক্তি শারীরিক ও মানসিক উতয় প্রকার রোগ হইতেই faye থাকেন। তৎপ্রতি কারণ এই যে, ক্ষমাবান ব্যক্তি কোনও অপরাধীকে ক্ষমা afer অস্তঃকরণে যে অভূতপূর্ব আনন্দলাভ করিয়া থাকেন, সেই আনন্দই তাঁহার নীরোগী হইবার WSs হইয়া থাকে। দোষী ব্যক্তিকে দণ্ড দেওয়ার ক্ষমতা সত্ত্বেও দণ্ড al দেওয়ার নাম ক্ষমা; এবং যে কোন ব্যক্তির এই গুণ আছে তাহার ata ক্ষমাবান । যাহার অন্তঃকরণে ক্ষমাগুণ নাই সে ব্যক্তি কখনও উচ্চমনা হইতে পারে al সন্ধীর্ণ অন্তঃকরণই মান সক ও শারীরিক ক্লেশের আকর TAY হইয়া থাকে, কুত্রাপি তাহার শাস্তি লক্ষিত হয় al; অশাস্তি উপ- fas হইলেই শারারিক ও মানসিক ছুঃখের বশবর্তা হইতে হয়। কেহ কেহ বলেন “ক্ষমা তেজস্থিনাং coms” | বস্তুত যাহার ক্ষমা নাই, তাহার তেজও নাই, যাহার CSF নাই, তাঁহার সখ স্বচ্ছন্যতাও লক্ষিত হয় না এবং মানবের BI WAST অভাবই ক্লেশ বা ছুঃখ। অতএব ক্ষমাবান ব্যক্তি শারীরিক ও মানসিক উভয় প্রকার রোগ হইতে মুক্ত থাকিবার সম্পূর্ণ অধিকারী | wicca wie নীরোগ অবস্থায় faa যাপন ফরিতে পাঁরেন। ate “cya ays অর্থ ভ্রমণ্রমাদাদি দোষ বিবর্জোতব্যক্তি (মুনি )। কেহ কেই বলেন আগু- শের প্রকৃত অর্থ Bla! ফলতঃ আস্তে পমেবী ব্যাক্তি cx প্রকৃত পক্ষেই রোগের হস্ত হইতে পরিত্রাণ পাইয়া থাকেন, তাহা এ বাকার্থ হইতে সহজেই হৃদয়ঙ্গম হইয়া থাকে। আজ কাল এমনই সময় atinal পড়িয়াছে, যে, আমর! কাঁহাকেও ate বলিয়া স্বীকার করিন!, ইহার ফলও পদে পদে উপভোগ করিতেছি! তথাপি চৈতন্ত রহিত হইয়| রহিয়াছ, ইহা অপেক্ষা পরি- তাঁপের faar ata কি হইতে পারে ? একটা পঞ্চম বর্ষায় শিশু মনে করিবে--আমি সন্মা- পেক্ষা ভাল বুঝ। একটা অশীতিপর বৃদ্ধও মনে করিবে, আমি যে জ্ঞান লাভ করিয়াছি, তাহা অপর কোন র্যক্তিতেই সম্ভবে না। জগতে সর্ব প্রকার জান লাভ করিয়াছি। সর্বদিক রক্ষা sia onl যে কিরূপ কঠিন ব্যাপ!র, ste কিঞ্চিৎ অন্নধাবন' করিলে ARES উপলব্ধি হইতে পারে। এই are শ্লাঘার ফলে কোন yeas লক্ষিত হয় না, APIS তদ্ধেতুক নানা প্রকার Ges উপস্থিত হইয়া, শারীরিক ও মানসিক ক্লেশে জড়িত ₹ইতে হয়। আত্মোপসেবা যে নকলেরই পক্ষে পরম মঙ্গলগ্রদ এবং তদ্াতীত যে আমরা! কৌন প্রকারেই Yeats করিতে পারি না, Stal আমরা প্রতিনিয়তই প্রত্যক্ষ করিয়া থাকি 1’ সাংসারিক, বৈষয়িক, শারীরিক, মানসিক, বিদ্যা, বল, প্রভৃতি সর্ব বিষয়েই আগুব্যক্তির উপামনা ব্যতীত, উপায়াস্তর দেখিনা, কিন্তু অধুনাতন সময়ে, আশ্োপ- সেবার অভাব প্রযুক্তই সর্ব বিষয়ক কষ্টের Hass সংঘটিত হইতেছে। আওগ্োপসেৰা



Leave a Comment