সজ্জন তোষণী | Sajjan Toshani

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ANS তুলনার asta ভাবাংশ পরিত্যাগ করিতে পারিলে সহজ gary জীব তত্বের স্ব ঠি হয়। কৃষ্ণ বুইচ্চিদ্বস্ত এবং জীব তাহার অণু চিদ্বস্ত। চিদ্দর্পে উভয়ের Hy আছে কিন্তু yiste অপূর্ণতা ভেদে উভয়ের স্বভাব ভেদ অবশ্যই সিদ্ধ হয়। BR জীবের নিত্া প্রভু, জীব কষ্টের নিতভাদাগ, ইহা স্বাভাবিক বলিতে হইবে। কৃষ্ণ আকর্ষক, জীব আক্বঃ। কৃষ্ণ ঈশ্বর, জীব ঈশিতব্য। কৃষ্ণ ya, জীব ঢু ee পুর্ণ, জীব দীন ও ক্ষুদ্র Fe সর্ব শক্তিমান, জীব নিঃশক্তি। অতএব কৃষ্ণের নিত্য আনুগত্য বা দাস্তই জীবের নিত্য স্বতাব বা ধর্ম । কৃষ্ণ অনন্ত শক্তিসম্পন্ন; অতএব চিজ্জগং প্রকাশে যেমত পূর্ণ শক্তির পরিচয় পাওয়া যার তদ্রপ জীবস্থষ্ট বিষয়ে তাহার একটা wos শক্তির পরিচয় পাওয়া যাইতেছে। অপুর্ণ জগৎ সংঘটনে কেন বিশেষ শক্তি কার্য্য করে। মেই শক্তির নাম তটস্থা। THA শক্তির ক্রিয়া এই বে চিদ্বস্ত ও অচিদ্বস্ত এই উভয়ের মধ্যে এমত একটা বস্তু নির্মাণ করে Wal fossa ও অচিজ্জগৎ উভয়ের সহিত সম্বন্ধ রাখিতে যোগা হয়। wa fous অচিদ্বস্তর বিপরীত, অতএব স্বভাবতঃ তাহার অচিদ্বস্বর সহিত সম্বন্ধ ঘটনা হয় না। জীব forty বটে কিন্তু কোন এশী শক্রিদ্বার৷া তাহা অচিং সম্বন্ধের উপযোগী হইয়াছে। সেই এশী শক্তির নাম তটদ্থা। নদীর জল ও ভূমি উভয়ের মধ্যে তট। তট ভূমিও বটে জলও বটে। অর্থাৎ SBT উক্ত এশা শক্তি তটেন্বিত হইয়। Geri ও জলধর্ম দুইই এক ABA ধারণ করে। Sle foal বটে কিন্তু গঠন হইতেই জীব জড় ধর্মের বশ হ্ইবার যোগ্য । অতএব ee চিজন্জভগতের BI Slt How নন। feat প্রযুক্ত তিনি জড় বস্তুও AA! জড় ও চিং এই দুই তত্ব হইতে YTS বলয় একটা জীব Sy হইয়াছে। ঈশ্বর ও জীবে এই Sa নিত্য ভেদ স্বাকার FA কর্তব্য। ঈশ্বর মায়ার অধীশ্বর অর্থা মায়া তাহার বশতভুত তত্ব ala মায়া- ay অর্থাৎ কোন বিশেষ অবস্থায় তিনি মায়ার বশ হইয়া পাড়তে পারেন। অতএব ভগবান st ও মায়! এই তিন তত্ব পাবমারথিক সত্য ও নিত্য। ইহাদের মধ্যে faces নিত্যানাং এই বেদ বাকাদ্বারা ভগবান তিন তত্বের মূল নিত্য তত্ব জীব স্বভাবতঃ কষ্টের নিতাদাদ ও VHB শক্তির পরিচয় । এই বিচারে সিদ্ধান্তিত হয় যে জীব ভগবতন্তত্ব হইতে যুগপং ভেদ ও অডেদ, সুতরাং ভেদাভেদ প্রকাশ। জীব মায়াবশ কিন্ধু ভগবান stata নিরষ্]| এই হলে ||



Leave a Comment